১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

মৌলভীবাজারের মেয়ে জোৎস্না লন্ডনে ডেপুটি মেয়র নির্বাচিত

আপডেট: মে ২, ২০২১

ফেইসবুক শেয়ার করুন

মৌলভীবাজারের মেয়ে জোৎস্না লন

নিউজ ডেক্স:: মৌলভীবাজারের মেয়ে জোৎস্না ইসলাম লন্ডন বারা অব রেডব্রিজের ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছেন। গণতন্ত্রের মাতৃভূমি খ্যাত ব্রিটেনে মূল ধারার রাজনীতিতে এটি আরও একজন বাঙালির সাফল্য হিসেবে দেখছেন সেখানকার বাংলাদেশি কমিউনিটির সদস্যরা।
লন্ডনের কমিউনিটি নেতা সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর জানান, মৌলভীবাজার জেলা সদরের ৬ নং একাটুনা ইউনিয়নের উত্তরমুলাইম গ্রামের লন্ডনের প্রবীণ ব্যাবসায়ী ও সমাজসেবক মরহুম আলহাজ্ব আব্দুর রহমান (মন্নাফ মিয়া) ও বেগম মুহিবুন্নাহার-এর মেয়ে জোৎস্না ইসলাম। এর আগে তিনি লন্ডন বারা অব রেডব্রীজ কাউন্সিলার ছিলেন। কাউন্সিলার পদে নিষ্ঠা ও নিরলসভাবে কাজ করার ফলস্বরূপ গত বৃহস্পতিবার (২৯ এপ্রিল) কাউন্সিলের বার্ষিক ভ্যার্চুয়াল মিটিং-তাকে এই দায়িত্ব প্রদান করা হয়েছে।

ডেপুটি মেয়র জোৎস্না ইসলাম-এর স্বামী কমিউনিটি ব্যাক্তিত্ব সাম ইসলামও একই কাউন্সিলের কাউন্সিলার হিসাবে দায়িত্ব পালন করে আসছেন। তাঁদের এক ছেলে ও এক মেয়ে সহ লন্ডনের রেডব্রিজেই দীর্ঘদিন ধরে বসবাস করছেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, ডেপুটি মেয়র জোৎস্না ইসলাম ১৯৬৬ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন। মা-বাবার ইচ্ছা ছিলো মেয়ে বাংলাদেশ এবং ব্রিটেন দু’দেশেরই শিক্ষা-সাহিত্য, সংস্কৃতি ও সামাজিক পরিবেশে বেড়ে ওঠা শিখুক।

দেশে মৌলভীবাজারে আলী আমজাদ সরকারি উচ্চ বিদ্যালয় ও মৌলভীবাজার সরকারি কলেজে লেখাপড়া করেন জোৎস্না। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায়ও পারদর্শী ছিলেন তিনি। স্থানীয় ও বিভাগীয় পর্যায়ে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করে অনেক পদক অর্জন করেন।

১৯৮৬ সালে আবার লন্ডনে ফিরে লোকাল গভর্নমেন্ট-এ চাকুরীর পাশাপাশি এমবিএ করেন।
বিদেশে বাংলা চলচিত্রের প্রচার ও জনপ্রিয়তা প্রতিষ্ঠার লক্ষ্যে লন্ডনে বেঙ্গলি ফিল্ম ক্লাব নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন তিনি।

এছাড়াও জোৎস্না নিজ এলাকার একাটুনা ইউনিয়ন ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার ফাউন্ডেশনের দাতা সদস্য এবং ইউকে বিডি টিভির অন্যতম ডিরেক্টর।

তিনি বর্তমানে রেডব্রিজ লেবার পার্টির ভাইস চেয়ারম্যান-এর দায়িত্ব পালন করছেন। এছাড়া তার ছোট বোন হেলেন ইসলাম ইউকে বিডি টিভির প্রোগ্রাম ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন।

মৌলভীবাজাররের একাটুনা ইউনিয়ন ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ও ইউকে বিডি টিভির চেয়ারম্যান মোহাম্মদ মকিস মনসুর বলেন, জোৎস্না ইসলাম উত্তরমুলাইম গ্রামের সন্তান। তিনি আমাদের গৌরব ও গর্বের প্রতীক। লন্ডন বারা অব রেডব্রিজের ডেপুটি মেয়র নির্বাচিত হওয়ায় শুধু একাটুনা ইউনিয়ন নয় মৌলভীবাজার জেলা তথা সিলেট বিভাগ ও বাংলাদেশি কমিউনিটির মুখ উজ্জ্বল করেছেন।

40 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন