১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

কুলাউড়ায় খাসিয়া পরিবারের জমি ফিরিয়ে দেওয়ার দাবি

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২০

Baby
ফেইসবুক শেয়ার করুন

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার একটি খাসিয়া পরিবারের দখলকৃত জমি তাদেরকে ফিরিয়ে দেওয়ার জন্য স্থানীয় প্রশাসনকে যথাযথ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন বিভিন্ন মানবাধিকার সংগঠনের নেতারা। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তারা এ দাবি জানান।

শনিবার বিকেলে কুলাউড়ার ইসাছড়া পুঞ্জি পরিদর্শনে বেসরকারি সংগঠন কাপেং ফাউন্ডেশনের ব্যবস্থাপক ও বাংলাদেশ আদিবাসী ফোরামের সাংস্কৃতিক সম্পাদক হিরণমিত্র চাকমার নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল যায়।

পরিদর্শন শেষে তারা সাংবাদিকদের জানান, প্রশাসনের তথ্যানুযায়ী জমিটির আসল মালিক ইসাছড়া পুঞ্জির একটি খাসিয়া পরিবার। জমির মালিকের নাম জসপার আমলেরং। তিনি একজন ক্যানসার রোগী। তার জমি তাকেই বুঝিয়ে দেওয়া হউক।

খাসিয়া পুঞ্জিতে সম্প্রতি হামলা ও গির্জা ভাংচুরের ঘটনায় জড়িতদের গ্রেপ্তার ও শাস্তির দাবিও জানিয়েছেন তারা।

প্রতিনিধি দল জানায়, পুঞ্জিবাসীদের সঙ্গে কিছু মানুষের ভূমি নিয়ে বিরোধ চলছে। প্রশাসন জমিটি উদ্ধার করে এর মালিককে বুঝিয়ে দিলেও গত ৯ নভেম্বর সেখানে হামলার ফলে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এরপর সেখানে উপজেলা প্রশাসনের উদ্যোগে ১৫ দিনের জন্য নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়।

তবে পুঞ্জিবাসীরা মনে করছেন, দীর্ঘদিন ধরে বংশ পরম্পরায় তারা সেখানে বসবাস করে আসছেন। এখন ভোগদখল থেকে জোর করে স্থানীয় রফিক মিয়া ও তার সহযোগীরা তাদের সেখান থেকে উচ্ছেদ করে দিতে চাইছে। পুঞ্জিবাসীদের আতঙ্ক কাটাতে ও এই বিরোধের একটি স্থায়ী সমাধানের লক্ষ্যে প্রতিনিধি দল পুঞ্জিবাসীদের সঙ্গে মতবিনিময় করেছেন।

এ বিষয়ে কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এটিএম ফরহাদ চৌধুরী জানান, শিগগিরই সব পক্ষের উপস্থিতিতে বিষয়টি সুরাহা করা হবে।

1128 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন