২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

একটি সেতুর অভাবে চরম দূর্ভোগে হাজারো মানুষ

আপডেট: জুলাই ১১, ২০২১

ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ঃ কুলাউড়া উপজেলার ৪নং জয়চন্ডী ইউনিয়নের আবুতালিপুর মিঠুপুর রামপাশা গ্রামের সংযোগস্থলে গোগালীছড়া নদীর উপর একটি সেতুর অভাবে চরম দূর্ভোগ পোহাতে হয় হাজারো লোকজনকে। প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে পথচারী ও শিক্ষার্থীদের পারপার হতে হয় এ সেতুটি। এলাকাবাসী স্বাধীনতার পর থেকে এখানে একটি সেতুর দাবি জানিয়ে আসলেও তা বাস্তবায়ন আজও হয়নি। প্রতিশ্রুতি দিয়েছেন জনপ্রতিনিধি এবং প্রশাসনের অনেক বড়কর্তাও। কিন্তু কবে বাস্তবায়ন হবে সেই প্রতিশ্রুতি আর কবে শেষ হবে এই জন দুর্ভোগ জানেন না এলাকাবাসী ভুক্তভোগীরা।
বর্তমানে বাঁশের সাঁকো দিয়েই নদী পার হচ্ছেন স্থানীয় চার গ্রামের মানুষ। স্বাধীনতার পর থেকেই জয়চন্ডীতে প্রবহমান গোগালিছড়া নদীর ওপর সেতু নির্মাণের দাবি জানিয়ে আসছে এলাকাবাসী। দাবি পূরণ না হওয়ায় দুর্ভোগ সয়ে বাঁশের সাঁকো দিয়েই নদী পার হন এলাকার লোকজন।
আবুতালিপুর, রামপাশা, মিঠুপুর ও বেগমানপুর গ্রামের মানুষ নিয়মিত এই সাঁকো দিয়ে চলাচল করে। এসব এলাকার শিক্ষার্থীরা সাঁকো পার হয়ে স্থানীয় দিলদারপুর উচ্চ বিদ্যালয়, রহমত মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বন্দে আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে লেখাপড়া করে। প্রতিবছর বর্ষা মৌসুম শুরু হওয়ার আগে স্থানীয় এলাকার ব্যক্তিরা চাঁদা তুলে সাঁকো সংস্কার করে থাকেন।
গোগালিছড়া নদীতে কয়েকটি পাকা ও বাঁশের খুঁটি পুঁতে রাখা হয়েছে। অধিকাংশ খুঁটি এক পাশে কাত হয়ে গেছে। এর ওপর বাঁশ ফেলে নির্মিত হয়েছে সাঁকো। টানা কয়েক দিনের বৃষ্টিতে নদীতে পানি বেড়ে গেছে। প্রায় ৬০ ফুট দৈর্ঘ্যের নড়বড়ে সাঁকো দিয়ে শিশুদের ঝুঁকি নিয়ে বাঁশ ধরে ধরে পার হতে হয়। বর্ষা মৌসুমে নদীতে পানি বেশি থাকে। তখন সাঁকো পার হতে সবার ভয় লাগে। দেশ স্বাধীনের পর থেকেই এই সাঁকো দিয়ে লোকজন চলাচল করছে। এখানে একটি পাকা সেতুর জন্য মাননীয় সাংসদ জনাব সুলতান মোহাম্মদ মনসুর এমপি মহোদয় এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে জোর দাবি জানানো হয়েছিল। কিন্তু এখনো কোন কাজ হয়নি। এই চার গ্রামবাসীর অনেক বছরের স্বপ্ন গোগালিছড়ার উপর একটি নতুন পাকা ব্রীজ হবে,আর এই স্বপ্ন বাস্তবায়নের জন্য মাননীয় সাংসদ ও উপজেলা চেয়ারম্যান এর কাছে এলাকাবাসী জোর দাবী জানিয়েছেন।

138 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন