৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

সোনার দাম হটাৎ করে ভরিতে বাড়ল ২৩৩৩ টাকা

প্রকাশিত: মে ১০, ২০২১

Inbound5660509615968904069
ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক
ঈদের আগে সোনার দাম ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। বিশ্ববাজারে সোনার দাম বাড়া, আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ও আমদানি পর্যায়ে শুল্ক জটিলতাকে দাম বাড়ার কারণ বলে বাজুস নেতৃবৃন্দ উল্লেখ করেন। এর ফলে ক্রেতাদের গতকাল দুপুর থেকে ২২ ক্যারেট সোনার অলঙ্কার কিনতে ভরিতে ৭১ হাজার ৪৪২ টাকা দিতে হবে। গতকাল এক বিজ্ঞপ্তিতে নতুন দাম বাড়ার বিষয়টা জানানো হয়।

এর আগে সর্বশেষ ৯ মার্চ প্রতি ভরি সোনার দাম ২ হাজার ৪১ টাকা কমিয়েছিল বাজুস।

নতুন করে সোনার দাম বাড়ার কারণ হিসেবে বাজুস কর্তৃপক্ষ জানান, করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের ফলে বিশ্ববাজারে সোনার দাম বেড়েছে। অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ও আমদানি পর্যায়ে শুল্ক জটিলতার কারণে ডিলাররা চাহিদার বিপরীতে সোনা আমদানি করতে পারছেন না। এজন্য দেশি বুলিয়ান বা পোদ্দার মার্কেটে বিশুদ্ধ সোনার দাম বেড়েছে।

নতুন দাম কার্যকর হওয়ায় ২১ ক্যারেট সোনার অলঙ্কার ৬৮ হাজার ২৯৩; ১৮ ক্যারেট ৫৯ হাজার ৫৪৫ আর সনাতন পদ্ধতির সোনার অলঙ্কারের ভরি বিক্রি হবে ৪৯ হাজার ২২২ টাকায়। দাম বাড়ার আগে প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৬৯ হাজার ১০৯; ২১ ক্যারেট ৬৫ হাজার ৯৬০, ১৮ ক্যারেট ৫৭ হাজার ২১২ আর সনাতন পদ্ধতির সোনার অলঙ্কার বিক্রি হয়েছে ৪৬ হাজার ৮৮৯ টাকায়। দাম বাড়ার ফলে গতকাল থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনার অলঙ্কার ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বেড়েছে।

তবে সোনার দাম বাড়ালেও রুপার দাম অপরিবর্তিত রেখেছে বাজুস। ২২ ক্যারেট রুপার ভরি আগের মতোই ১ হাজার ৫১৬ টাকায় বিক্রি হবে। আর ২১ ও ১৮ ক্যারেট প্রতি ভরিযথাক্রমে ১ হাজার ৪৩৫ ও ১ হাজার ২২৫ টাকা। সনাতন পদ্ধতির রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা।

238 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন