১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার

রাত পোহালে নির্বাচন নিরাপত্তার চাদরে ঢাকা কুলাউড়া পৌরসভা

আপডেট: জানুয়ারি ১৫, ২০২১

ফেইসবুক শেয়ার করুন

অনি চৌধুরী :: রাত পোহালেই দ্বিতীয় ধাপে শনিবার (১৬ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পৌরসভার ৯টি কেন্দ্রে ব্যালটের মাধ্যমে একটানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই ভোটের মাধ্যমেই পৌরবাসী তাদের কাঙ্খিত জনপ্রতিনিধি বা পৌর পিতা নির্বাচিত করবেন। নির্বাচনকে ঘিরে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) রাতে সব ধরণের নির্বাচনী প্রচার-প্রচারণা সম্পন্ন হয়েছে। এবারের নির্বাচনে প্রার্থীদের ও ভোটারদের মাঝে বেশ উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে।
ভোট গ্রহণের জন্য ইতোমধ্যে ব্যালটসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি, প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং, পোলিং, আনসার, ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের দায়িত্ব পালনে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে।
নির্বাচন অফিস সূত্রে জানা যায়, কুলাউড়া পৌরসভার মোট ভোটার রয়েছেন মোট ২০ হাজার ৭৩৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ২৬৫ জন ও মহিলা ভোটার ১০ হাজার ৪৭২ জন। পৌর নির্বাচনের ভোট কেন্দ্রগুলো হল- ১নং ওয়ার্ডে ইয়াকুব-তাজুল মহিলা ডিগ্রী কলেজ (বিহালা, সাদেকপুর ও সোনাপুর), ২নং ওয়ার্ডে পৌর বালিকা বিদ্যালয় (কুলাউড়া গ্রাম আংশিক, দেখিয়ারপুর আংশিক, পরিনগর ও বিছরাকান্দি), ৩নং ওয়ার্ডে রাবেয়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় (উত্তরবাজার), ৪নং ওয়ার্ডে আনন্দ বিদ্যাপিঠ (মাগুরা), ৫নং ওয়ার্ডে কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয় (উছলাপাড়া আংশিক, দক্ষিণবাজার ও দক্ষিণ রেলওয়ে কলোনী), ৬নং ওয়ার্ডে জয়পাশা সরকারি প্রাথমিক বিদ্যালয় (জয়পাশা আংশিক), ৭নং ওয়ার্ডে আমীর ছলফু সরকারি প্রাথমিক বিদ্যালয় (আলালপুর, কাছিমনগর, জয়পাশা, দতরমুড়ি ও লস্করপুর), ৮নং ওয়ার্ডে নবীনচন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয় (উছলাপাড়া, কাছুরকাপন, চাতলগাঁও, বাদে মনসুর) ও ৯নং ওয়ার্ডে লস্করপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় (চানপুর, জগন্নাথপুর, মমরেজপুর ও লস্করপুর আংশিক)।
শনিবার অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে মেয়র পদে বর্তমান মেয়র, সাবেক মেয়র, আওয়ামী লীগ, বিএনপি, স্বতন্ত্রসহ ৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। কাউন্সিলার পদে ৩৩ জন এবং সংরক্ষিত মহিলা আসনে ১৬ জনসহ মোট ৫৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। এদিকে ভোটে অংশগ্রহণকারী প্রার্থীদের অবগতির জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের সিলেট অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও কুলাউড়া পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মদ শুকুর মাহমুদ মিঞা বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) এক গণ-বিজ্ঞপ্তি জারী করেছেন। গণ-বিজ্ঞপ্তিতে তিনি উল্লেখ করেন, কুলাউড়া পৌরসভার আসন্ন ১৬ জানুয়ারির নির্বাচনের ভোট গ্রহণ শুরুর পূর্ববর্তী ৩২ ঘন্টা ও ভোট গ্রহণের পরবর্তী ৪৮ ঘন্টা কুলাউড়া পৌরসভা এলাকায় কোন ব্যক্তি জনসভা আহ্বান, যোগদান, মিছিল, শোভাযাত্রা, আক্রমনাত্মক কাজ, বিশৃংখল আচরণ, ভোটার বা নির্বাচনী কাজে নিয়োজিত কোন ব্যক্তিকে ভয়ভীতি প্রদর্শন, অস্ত্র বা শক্তি প্রদর্শন করতে পারবেন না। গণ-বিজ্ঞপ্তিতে তিনি আরও উল্লেখ করেন, কোনো ব্যক্তি উল্লেখিত কার্যকলাপের দায়ে দোষী সাব্যস্ত হলে ন্যূনতম ৬ মাস ও অনধিক ৭ বছর কারাদ-ে দ-িত হবেন।
সুষ্ঠু ও অবাধ নির্বাচনের লক্ষ্যে এবং সকল কেন্দ্র ঝ্ুঁকিপূর্ন থাকায় নির্বাচনী এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে জানিয়ে কুলাউড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা আহসান ইকবাল জানান, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় র‌্যাব, পুলিশ, বিজিবি ও আনসার বাহিনীর পাশাপাশি ৯টি কেন্দ্রে ৯জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।
কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিনয় ভূষণ রায় জানান, পৌর এলাকায় নিয়মিত টহলের পাশাপাশি অধিক সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি রয়েছে আনসার ও বিজিবির বিশেষ টিম। তিনি বলেন, পৌর নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়ার লক্ষ্যে পৌর এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে। যেকোনো সমস্যা নিরসনে আমরা সার্বক্ষণিক প্রস্তুত রয়েছি।

357 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন