২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

কুলাউড়ায় বীর মুক্তিযোদ্ধা মরহুম ছানোয়ার আলী’র নামে সড়ক নামকরণের দাবী

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২০

ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্ট :: মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার পৌরসভার সড়কের ৭১ রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধার নামে সড়কের নামকরণ নিয়ে বেশ কিছুদিন ধরে দাবী জানিয়ে আসছে ছানোয়ার আলী ছনু’র পরিবার।

কুলাউড়া আওয়ামীলীগের অন্যতম নেতা, আইন-শৃঙ্খলা কমিটির সদস্য, কুলাউড়া পৌরসভার সাবেক সফল ভারপ্রাপ্ত মেয়র,৩নং ওর্য়াড কাউন্সিলর, কুলাউড়া বনিক সমিতির প্রতিষ্ঠাতা আহ্বায়ক ও সাবেক ইউনিয়ন পরিষদের কয়েকবারের নির্বাচিত সদস্য ছানোয়ার আলী ছনুর নামে একটি সড়কের এর নামকরণ করার জোর দাবী জানাচ্ছেন সচেতন মহল ও তাঁর পরিবার।

কুলাউড়া পৌর শহরের ৩নং ওয়ার্ডের বাসিন্দা রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা মরহুম ছানোয়ার আলী ছনু একজন সফল রাজনৈতিক ব্যক্তিত্ব যার বাড়ীতে দীর্ঘ দিন কুলাউড়া আয়ামীলীগের রাজনৈতিক কেন্দ্রবিন্দু হিসাবে আওয়ামী প্রেমীদের বেশ পরিচিত ছিল তিনি গত ২০ জুলাই সন্ধ্যা ৭টা ৩০ মিনিটের চিকিৎসারত অবস্থায় ঢাকা ইউনাইটেড হাসপাতালে জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তাঁর মৃত্যুবরণের পর থেকে কুলাউড়া পৌরসভার এই মুক্তিযোদ্ধার নামে একটি সড়কের নামকরণ নিয়ে চলছে চুল ছেড়া বিশ্লেষণ। তাঁর স্মরণে যে কোন পাড়া মহল্লা সড়কের নামকরণ করার জন্য পৌরবাসীসহ প্রবাসীরাও বিভিন্ন মাধ্যমে একাত্মতা পোষণ করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখছেন।

মরহুম এই মুক্তিযোদ্ধা ছানোয়ার আলী ছনু স্মরণে, একটি সড়কের নাম দিয়ে স্মরণীয় করে রাখতে এবং মুক্তিযোদ্ধে অবদানের প্রতি কৃতজ্ঞতা জানাতে পৌরসভার একটি সড়কের নামকরণ করা পরিবারের দাবী।
এছাড়াও প্রতিটি সড়কে একেকজন মুক্তিযুদ্ধার নামে সড়কের নাম করণ করা হলে আগামী প্রজন্ম এই সড়কের নামের সূত্র ধরেই একজন মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের জানতে পারবে।

তবে সাবেক কুলাউড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সুশীল চন্দ্র দে এ বিষয়ে বলেন, ছানোয়ার আলী ছনু একজন মুক্তিযোদ্ধা সফল রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধি উনার গুণকৃতন শেষ করা যাবেনা। শুধু ছানোয়ার আলী নয়, দেশে প্রতিটি উপজেলায় যে সকল মুক্তিযোদ্ধা আছেন তাদের নামে শহরে বা গ্রামে রাস্তাগুলোতে একটি করে স্মৃতি পলক করা যেতে পারে। শেখ মুজিরের ডাকে সাড়া দিয়ে দেশ রক্ষায় নিজের জীবন মায়া ছেড়ে বাংলাদেশকে বিশ্বের দরবারে স্বাধীন রাষ্ট্রর স্বীকৃতির পাওয়ার জন যুদ্ধ করেছেন,তাঁদেরকে সম্মানে স্মৃতি ফলক করা যেতে পারে।

কুলাউড়া প্রেস ক্লাবের প্রতিষ্টাতা সভাপতি ও মুক্তিযোদ্ধকালীন সময়ের ভারতের ৪নং সেক্টর থেকে প্রকাশিত একমাত্র পত্রিকা বাংলার ডাক এর সম্পাদক সুশীল সেন গুপ্ত বলেন, সকল মুক্তিযোদ্ধাদের সম্মান জানিয়ে একটি সড়কের নাম করণ করা সহ তাদের সকল স্মৃতি রক্ষা করতে হবে, যাতে নতুন প্রজন্ম তাদের বিষয়ে জানতে পারে।

কুলাউড়া উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ (বিআরডিবি) চেয়ারম্যান ফজলুল হক ফজলু বলেন, মরহুম ছানোয়ার আলী ছিলেন সাহসী মুক্তিযোদ্ধা, দেশপ্রেমিক কুলাউড়া রাজনৈতিক অঙ্গনে উনার অনেক অবদান রয়েছে।
এই সফল রাজনীতিবীদ ও জনপ্রতিনিধি স্মরণে একটি সড়ক করার পক্ষে আমাদের দাবী।

কুলাউড়া ব্যবসায়ী সমিতির সভাপতি বদরুজ্জামান সজল বলেন, মরহুম ছানোয়ার আলী পরিবারের দাবীর সাথে আমিও একতম এবং কুলাউড়া উপজেলার আরো গুণী মুক্তিযোদ্ধা ব্যাক্তি রয়েছেন তাদেরও নামে একটি সড়কের নাম করণর হোক এটাই আমার বাদী।

বাংলাদেশ জাতীয় মানব কল্যান ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি জালালাবাদ অ্যাসোসিয়েশন আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির প্রতিষ্টাতা সভাপতি বঙ্গবন্ধু পরিষদ আবুধাবী কেন্দ্রীয় কমিটির সমাজ কল্যান বিষয় সম্পাদক কুলাউড়া সমিতি পৃষ্ঠপোষক মো সাহেদ নুর বলেন, আমার ফুফা মুক্তিযোদ্ধা মরহুম ছানোয়ার আলী ছনু কুলাউড়ার উন্নয়নের জন্য অনেক কাজ করে গেছেন এবং তিনি নিজ বাড়ীতে বহুদিন আওয়ামীলীগের কার্যালয় করে দিয়েছিলেন সেই সুবাদে বিরোধী দলে থাকায় অবস্থায় এই বাড়ীর উপর অনেক অত্যাচার জুলুম হয়েছে। তিনি ছিলেন একজন সফল জনপ্রতিনিধি ও সমাজ সেবক উনার নামে একটি সড়কের নামকরণ হোক এটা আমাদের পরিবারের দাবী।

দুবাই আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন সংযুক্ত আরব আমিরাতের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা এম নাজমুল ইসলাম বলেন, ছানোয়ার আলী ছনু ছিলেন একজন সাহসী মুক্তিযোদ্ধা,দেশপ্রেমিক রাজনীতিবীদ,সফল জনপ্রতিনিধি ও কুলাউড়ার অন্যতম অভিভাবক৷

তিনি পৌরসভার কাউন্সিলর ও ভারপ্রাপ্ত মেয়র থাকাকালীন সময়ে দল-মতের উর্ধ্বে উঠে মানুষের জন্য কাজ করে সম্প্রীতির অনন্য নজির স্থাপন করেছিলেন৷ আমাদের দল বিরোধীদলে থাকাকালে উনার অবদান একজন রাজনৈতিক কর্মী হিসাবে কোনদিন ভুলতে পারবনা৷ উনার স্মৃতি ধরে রাখতে কুলাউড়া পৌরসভারর যেকোন একটি সড়ক উনার নামানুসারে করার জোর দাবী জানাচ্ছি৷

409 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন