১৩ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ, সোমবার

শিরোনাম
কুলাউড়ায় একাধিক মামলার আসামী কুখ্যাত চোর সাজেদ গ্রেফতার কুলাউড়া হাসপাতালের নার্সসহ নতুন করে আরো ৪ জন করোনায় আক্রান্ত কুলাউড়ায় ‘নিরাপদ চিকিৎসা চাই’ সংগঠনের মাস্ক ও লিফলেট বিতরন কুলাউড়ায় ন্যায্য মূল্যে মাস্ক বিক্রি ও নকল হ্যান্ড সেনিটাইজার বিক্রি বন্ধে অভিযান কুলাউড়ায় মাজেদা বেগম হত্যা মামলায় র‌্যাবের অভিযানে পলাতক দু’আসামী গ্রেফতার কুলাউড়া পুলিশের অভিযানে তাজপুর থেকে চোরসহ টমটম গাড়ী উদ্ধার বাহরাইনে সড়ক দুর্ঘটনায় কুলাউড়ার সিদ্দেক আলীর মৃত্যু পশু খামারিদের পাশে দাঁড়ালো সোনারগাঁও ইউনিভার্সিটি ফ্রান্স আ.লীগের সাধারণ সম্পাদক মহসিন খানের অকাল মৃত্যুতে টিম প্যারিসের শোক

কুলাউড়ার ‘কোভিড-১৯ লাশ দাফন টিম’ জুড়ীতে করোনায় মৃতের দাফন সম্পন্ন করেছে

আপডেট: মে ২৯, ২০২০

ফেইসবুক শেয়ার করুন

অনি চৌধুরীঃ জুড়ী উপজেলায় করোনায় প্রথম মৃত আব্দুল হান্নানের (৩২) দাফন সম্পন্ন করেছে কুলাউড়ার ‘কোভিড-১৯ লাশ দাফন টিম’।
জানা যায় আব্দুল হান্নান দীর্ঘদিন থেকে কিডনী রোগে ভোগছিলেন। ১১ মে তাকে সিলেট রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ হাসপাতালে তার ডায়ালাইসিস চলছিল। এমতাবস্থায় চিকিৎসাধীন ব্যক্তি করোনা সনাক্ত হওয়ায় ১৬ মে তাকে শামসুদ্দিন হাসপাতালে স্থানান্তর করা হয়। ১০ দিন চিকিৎসার পর মঙ্গলবার (২৬ মে) সন্ধ্যা ৭ টায় তার মৃত্যু হয়। করোনায় মৃত্যুর খবর পেয়ে জুড়ী উপজেলা প্রশাসন মৃত ব্যক্তির দাফন সম্পন্নের জন্য জুড়ী পুলিশ প্রশাসনের মাধ্যমে কুলাউড়ার ‘কোভিড-১৯ লাশ দাফন টিম’ এর সাথে যোগাযোগ করেন। জুড়ী থানার অফিসার ইনচার্জ মো: জাহাঙ্গীর হোসেন সরদার এর ফোন পেয়ে কুলাউড়ার ‘কোভিড-১৯ লাশ দাফন টিম’ এর ৭ সদস্য রাতেই গাড়ীযোগে মৃত ব্যক্তির বাড়ীতে উপস্থিত হয়ে দাফনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করে। পরে মঙ্গলবার রাতে মৃত ব্যক্তির লাশ তার নিজ বাড়ী জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের জালালপুর গ্রামে পৌছলে ৭ সদস্যের দাফন টিম স্বাস্থ্যবিধি অনুযায়ী রাত প্রায় ১২টায় জানাজার নামাজ শেষে স্থানীয় গোরস্থানে তার লাশ দাফনের কাজ সম্পন্ন করে। দাফনের পর দাফন টিমের সদস্যদের সু-রক্ষায় ব্যবহŰত পিপিইসহ সকল পোষাকাধি আগুনে পুড়িয়ে ফেলা হয়। কুলাউড়ার ‘কোভিড-১৯ লাশ দাফন টিম’ গঠনের পর প্রথমবারের মত করোনার লাশ দাফনের কাজ সম্পন্ন করেছে।
এ সময় জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা অসীম চন্দ্র বনিক, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সমরজিৎ সিংহ, জুড়ী থানার অফিসার ইনচার্জ মো: জাহাঙ্গীর হোসেন সরদার, অফিসার ইনচার্জ (তদন্ত) আমিনুল ইসলাম, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনসহ দাফন টিম উপস্থিত ছিলেন।
উল্লেখ্য করোনাভাইরাস জনীত ভয়াবহ মহামারীতে অসহায় মানুষের পাশে দাড়ানোর জন্য স্ব-প্রনোদিত হয়ে কুলাউড়া উপজেলার কতিপয় সাহসী যুবক গত ১২ এপ্রিল করোনায় মৃতদের লাশ দাফনের জন্য এক মহতী ও প্রশংসনীয় পদক্ষেপ গ্রহন করে। কুলাউড়া উপজেলাসহ পাশর্^বর্তী যে কোন এলাকায় করোনাভাইরাস রোগে আক্রান্ত হয়ে কেহ মারা গেলে তাদের দাফন-কাফনের জন্য কুলাউড়া শহরের উত্তরবাজারের প্রমীজ ষ্টীলের স্বত্বাধিকারী মোঃ ইকবাল হোসেন সুমনের নেতৃত্বে ১৫ সদস্যের ‘কোভিড-১৯ লাশ দাফন কমিটি’ গঠন করা হয়।
কমিটির টিম লিডার মোঃ ইকবাল হোসেন সুমন জানান কোভিড-১৯ রোগে মৃত ব্যাক্তির দাফন-কাফনে যেহেতু আত্মীয়-স্বজনসহ পাড়া-প্রতিবেশীরা বিভিন্ন বাধ্য-বাধকতার কারনে এগিয়ে আসেনা, সেখানে তাদের কাজ ধর্মীয় রীতিতে সু-সম্পন্ন করার জন্য স্ব-উদ্দোগে পদক্ষেপ গ্রহন করা হয়েছে। কুলাউড়াসহ পাশর্^বর্তী কোন এলাকার মানুষ করোনা রোগে আক্রান্ত হয়ে মারা গেলে ফোন (০১৭১১৩৬৬১৩৩) পাওয়া মাত্র দাফন টিম তার গোসল থেকে শুরু করে দাফন কাফনের জন্য ঐ ব্যক্তির বাড়ীতে উপস্থিত হয়ে মৃত ব্যক্তির সকল কাজ সু-সম্পন্ন করবে। তাদের এ উদ্দোগ সর্বমহলে প্রশংসিত হয়েছে। ‘কোভিড-১৯ লাশ দাফন কমিটি’ ১৫ সদস্যের মধ্যে যারা রয়েছেন তারা হলেন টিম লিডার মোঃ ইকবাল হোসেন সুমন (মোবাইল ০১৭১১৩৬৬১৩৩), সদস্য কুলাউড়া পৌরসভার পৌর কাউন্সিলার মঞ্জুরুল আলম চৌধুরী খোকন (০১৭১১৩৬০৬৮০), রেজাউল আম্বিয়া রাজু, মোঃ আতাউর রহমান আতা, হাফিজ মোঃ ইকবাল হোসেন, মেহেদী হাসান খালিক, হাফিজ মোঃ আব্দুল কাইয়ুম, মোঃ অলিউর রহমান, মোঃ মুস্তফা কামাল, সুইট আহমদ, মোঃ রাহাত আহমদ, মোঃ রশিদ আহমদ, মোঃ ফাহিম চৌধুরী, হুসাইন আহমদ সিপু ও রাজু আহমদ।

862 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন