৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

কুলাউড়ায় অতিরিক্ত মুল্যে পন্য বিক্রি করায় ভোক্তা অধিকারের অভিযানে জরিমানা

আপডেট: মে ৩, ২০২০

ফেইসবুক শেয়ার করুন

অনি চৌধুরী ঃ মৌলভীবাজার জেলা জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আল-আমিন এর নেতৃত্বে ও কুলাউড়া থানা পুলিশের সহযোগিতায় রোববার কুলাউড়া উপজেলা শহরের দক্ণিবাজার, উত্তরবাজার, উপজেলা রোড ও ইসলামবাগসহ আশপাশ এলাকার বিভিন্নস্থানের বিভিন্ন হাটবাজার ও দোকানে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর মনিটরিং ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। অভিযানে বিভিন্ন জায়গায় তদারকি করে ব্যবসায়ীদের সর্বনিম্ন লাভে পণ্য সামগ্রী বিক্রয় করার অনুরোধ ও খুচরা ব্যবসায়ীদের ক্রয় ভাউচারের সাথে বিক্রয় মূল্য যাচাই করা হয়।
তদারকি অভিযানে অনৈতিকভাবে পণ্যের দাম বৃদ্ধি করে বিক্রি করা, মূল্য তালিকা না রাখা, মূল্য তালিকা থেকে অতিরিক্ত দামে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংগ্রহ না করাসহ বিভিন্ন অনিয়মের অপরাধে থানা রোডের তোতা মিয়ার ফলের দোকানকে ২ হাজার টাকা ও উপজেলা রোডের জিয়া ডিপার্টমেন্ট ষ্টোরকে ২ হাজার ৫ শত টাকাসহ মোট ৪ হাজার ৫ শত টাকা জরিমানা আরোপ করে আদায় করা হয়।
অপরদিকে অভিযানে অভিযোগকারী মামুনুর রশিদের অভিযোগের প্রেক্ষিতে পানিতে ময়লা পাওয়ায় ইসলামবাগ এলাকার সান ড্রিংকিং ওয়াটার প্রতিষ্ঠানকে তদারকি করা হয় এবং উক্ত প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়। পরে আইন অনুসারে জরিমানার ২৫% হিসাবে ২ হাজার ৫শত টাকা অভিযোগকারীকে প্রদান করা হয়। এছাড়াও মো: হুমায়ুন কবির নামের অপর অভিযোগকারীর অভিযোগের প্রেক্ষিতে কুলাউড়ার দক্ষিণবাজারের মজুমদার মেডিকেল হলকে অতিরিক্ত দামে মাস্ক বিক্রি করার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয় এবং অভিযোগকারীকে আইন অনুসারে ২৫% হিসাবে ২ হাজার ৫শত টাকা প্রদান করা হয়।


সহকারী পরিচালক মোঃ আল-আমিন জানান উক্ত অভিযানে সর্বমোট ২৪ হাজার ৫ শত টাকা জরিমানা করে আদায় করা হয়। পেঁয়াজ, রসুন, আদা, চাল, তেল, শাক-সবজি, কাচামালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ন্যায্য মূল্যে প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে এবং কেউ খাদ্য মজুত করে কৃত্রিম সঙ্কট তৈরি করতে না পারে, ভোগ্য পণ্য সামগ্রীর মুল্য কেউ অনৈতিকভাবে বাড়াতে না পারে সে ক্ষেত্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক প্রতিনিয়ত বাজার মনিটরিং কার্যক্রম চলমান থাকবে বলে তিনি জানান।

642 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন