১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

কুলাউড়ায় বিনামূল্যে ৩ হাজার কৃষকের মধ্যে সার ও বীজ বিতরন

আপডেট: এপ্রিল ২২, ২০২০

ফেইসবুক শেয়ার করুন

ডেক্স রিপোর্ট: কুলাউড়া উপজেলা কৃষি বিভাগের আয়োজনে আউশ ও সবজি চাষে আগ্রহী ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে আউশ ও সবজি বীজ, রাসায়নিক সার সহায়তা বিতরন করা হয়েছে। উপজেলা কৃষি অফিসার জগলুল হায়দারের তত্বাবধানে ও উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সহায়তায় চলতি মৌসুমে উপজেলার পৌরসভাসহ ১২ ইউনিয়নে ৩ হাজার উপকারভোগী কৃষকদের মধ্যে কৃষি উপকরন বিতরন করা হয়েছে বলে কৃষি বিভাগসুত্রে জানা গেছে।
উপজেলা কৃষি অফিসার জগলুল হায়দার জানান আউশ প্রনোদনা কর্মসুচীর আওতায় গত ১২ এপ্রিল থেকে চাষীদের মধ্যে কৃষি উপকরন বিতরনের কাজ শুরু করা হয়েছে ও পর্যায়ক্রমে বিভিন্ন ইউনয়নে উপকরন বিতরন কাজ চলমান রয়েছে। আউশ প্রনোদনা কর্মসুচীর আওতায় ২৩০০ জন কৃষককে জনপ্রতি ৫ কেজি করে ধানবীজ, ২০ কেজি করে বিএপি সার ও ১০ কেজি করে এমওপি সার বিতরন করা হচ্ছে। স্ব-স্ব ইউনিয়নের চেয়ারম্যানদের দেয়া তালিকা অনুযায়ী পৌরসভায় ১ শতজন, ভাটেরায় ১৫০ জন, কর্মধা, পৃথিমপাশা, শরীফপুর, হাজিপুর, টিলাগাও এবং রাউৎগাও ইউনিয়নে ১৯০ জন করে, কাদিপুর ১৮০ জন, ব্রাহ্মনবাজার ১৭০ জন, জয়চন্ডি ১৬০ জন, বরমচাল ১৫০ জন ও ভুকশিমইল ইউনিয়নে ৯০ জনসহ মোট ২ হাজার ৩ শত চাষীদের মধ্যে উল্লিখিত কৃষি উপকরন বিতরন করা হয়েছে।
কৃষি অফিসার আরো জানান এছাড়া মৌলভীবাজার জেলা পরিষদ থেকে বরাদ্ধকৃত গ্রীষ্মকালীন সবজি বীজ বিতরন কর্মসুচীর আওতায় সবজি উৎপাদনকারী আরো ১ শত জন উপকারভোগী কৃষককের মধ্যে সবজি বীজ বিতরন করা হয়েছে। অপরদিকে কৃষি সম্প্রসারন অধিদপ্তর থেকে বরাদ্ধকৃত আউশ আবাদ বৃদ্ধিকল্পে আরো ৬ শত কৃষকের মধ্যে উবশী আউশ বীজ বিতরন করা হয়েছে। এ কর্মসুচীর আওতায় ভুকশিমইল ও ভাটেরা ইউনিয়ন ছাড়া পৌরসভা ও অপর ১০ ইউনিয়নে ৫০ জন করে ৬ শত কৃষকের মধ্যে জনপ্রতি ৫ কেজি করে আউশ বীজ বিতরন করা হয়েছে।

495 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন