৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার

শ্রীমঙ্গলে কৃষককে ধান কাটার যন্ত্র প্রদান

আপডেট: এপ্রিল ১৩, ২০২০

ফেইসবুক শেয়ার করুন

ডেক্স রিপোর্টঃ শ্রীমঙ্গল উপজেলা কৃষি অধিদপ্তরের ব্যবস্থাপনায় সরকারি ভূর্তকিতে মামুন মিয়া নামে একজন কৃষককে ধান কাটার যন্ত্র রীপার মেশিন দেয়া হয়েছে।
শ্রীমঙ্গল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিলুফার ইয়াসমিন মোনালিসা সুইটির পরিচালনায় উপজেলা কৃষি কার্যালয়ে রোববার প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম রীপার মেশিনটি সিন্দুরখান এলাকার কৃষক মামুন মিয়ার কাছে আনুষ্টানিকভাবে হস্তান্তর করেন।
শ্রীমঙ্গল কৃষি কর্মকর্তা মোনালিসা সুইটি জানান, রীপার মেশিনটির বাজারমুল্য ১ লাখ ৮০ হাজার টাকা। এরমধ্যে কৃষক ৯০ হাজার টাকা পরিশোধ করেন ও অপর ৯০ হাজার টাকা সরকার ভূর্তকি প্রদান করেছে। এ মেশিনের সাহায্যে অত্যন্ত অল্প সময়ে ও স্বল্প খরচে ধান কাটা সম্ভব। প্রচলিত পদ্ধতিতে এক বিঘা জমির ধান কাটতে ২ হাজার টাকা খরচ হয় এবং পুরো দিন সময় লাগে। এ ক্ষেত্রে এ মেশিনের সাহায্যে ১ বিঘা জমির ধান কাটতে খরচ হবে ৩০০ টাকা ও পেট্রোল খরছ হবে ০.৮০ লিটার। এতে সময় ও অর্থ দুটোই সাশ্রয়ী হয়ে কৃষক লাভবান হবেন। তিনি আরো জানান, এ পর্যন্ত শ্রীমঙ্গল উপজেলায় বিনামুল্যে ১৩ টি এবং ভূর্তকিতে ১৩ টি রিপার মেশিন বিতরন করা হয়েছে। এছাড়া অচিরেই কৃষকের মাঝে ‘কম্বাইন্ড হারভেস্টার’ মেশিন বিতরন করা হবে।

421 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন