২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

কুলাউড়ায় ‘কোভিড-১৯’ এ মারা গেলে ফোন দিলেই পৌছে যাবে ‘কোভিড-১৯ লাশ দাফন টিম’

আপডেট: এপ্রিল ১২, ২০২০

ফেইসবুক শেয়ার করুন

অনি চৌধুরীঃ করোনাভাইরাস জনীত ভয়াবহ মহামারীতে কুলাউড়া উপজেলার অসহায় মানুষের পাশে দাড়ানোর জন্য স্ব-প্রনোদিত হয়ে কতিপয় সাহসী যুবক লাশ দাফনের এক মহতী ও প্রশংসনীয় পদক্ষেপ গ্রহন করেছে। কুলাউড়া উপজেলায় করোনাভাইরাস রোগে আক্রান্ত হয়ে কেহ মারা গেলে তাদের দাফন-কাফনের জন্য শহরের উত্তরবাজারের প্রমীজ ষ্টীলের স্বত্বাধিকারী মোঃ ইকবাল হোসেন সুমনের নেতৃত্বে ১৫ সদস্যের ‘কোভিড-১৯ লাশ দাফন কমিটি’ গঠন করা হয়েছে।
কমিটির টিম লিডার সুমন জানান কোভিড-১৯ রোগে মৃত ব্যাক্তির দাফন-কাফনে যেহেতু আত্মীয়-স্বজনসহ পাড়া-প্রতিবেশীরা বিভিন্ন বাধ্য-বাধকতার কারনে এগিয়ে আসেনা, সেখানে তাদের কাজ ধর্মীয় রীতিতে সু-সম্পন্ন করার জন্য আমরা স্ব-উদ্দোগে পদক্ষেপ গ্রহন করেছি। এতে কুলাউড়াসহ পাশর্^বর্তী কোন এলাকার মানুষ করোনা রোগে আক্রান্ত হয়ে মারা গেলে ফোন পাওয়া মাত্র আমরা তার গোসল থেকে শুরু করে দাফন কাফনের জন্য ঐ ব্যক্তির বাড়ীতে উপস্থিত হয়ে মৃত ব্যক্তির সকল কাজ সু-সম্পন্ন করবো। তিনি আরো জানান তাদের এ উদ্দোগের সংবাদ জেনে অনেকেই নিজ থেকে তাদের টিমকে বিভিন্ন সাপোর্ট দেয়ার জন্য আগ্রহ প্রকাশ করে তাদের উৎসাহিত করেছেন। ইতিমধ্যে দু’জন প্রবাসীসহ ৩ জন তাদের ১৫ সদস্য টিমের মধ্যে ১০ জনকে নিজেদের সু-রক্ষায় পিপিই, মাক্স, জুতা, ক্যাপ ও গ্লাবস দেয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। ৩ জনের মধ্যে কাতার প্রবাসী ১ জন (নাম প্রকাশে অনিচ্ছুক), লেবানন প্রবাসী জহিরুল ইসলাম জহির ও স্থানীয় মামুন আবু রুকাইয়া। এমনিভাবে তাদের টিমের ১৫ সদস্যের নিজেদের সু-রক্ষায় সরঞ্জামাদি প্রদানে কোন সহŰদয় ব্যক্তি এগিয়ে এলে তাদেরকে স্বাগত জানানো হবে। অন্যথায় তারা নিজেরা ব্যবস্থা করে নেবে। তিনি আরো জানান, এ বিষয়ে কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী ও কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ নুরুল হকের সাথে যোগাযোগ করা হলে তারা প্রশাসনিক সকল ধরনের সহযোগিতার আশ^াস প্রদান করেছেন। এছাড়া তাদের টিমের অন্যতম সদস্য পৌর কাউন্সিলার মঞ্জুরুল আলম চৌধুরী খোকন লাশ দাফনের কাজে তার নিজস্ব এম্বুল্যান্স দিয়ে সহযোগিতার আশ^াস প্রদান করেছেন। তিনি তাদের এ উদ্দোগে সর্বমহলের সহযোগিতা ও দোয়া কামনা করেছেন।
‘কোভিড-১৯ লাশ দাফন কমিটি’ ১৫ সদস্যের মধ্যে যারা রয়েছেন তারা হলেন টিম লিডার মোঃ ইকবাল হোসেন সুমন (মোবাইল ০১৭১১৩৬৬১৩৩), সদস্য কুলাউড়া পৌরসভার পৌর কাউন্সিলার মঞ্জুরুল আলম চৌধুরী খোকন (০১৭১১৩৬০৬৮০), রেজাউল আম্বিয়া রাজু, মোঃ আতাউর রহমান আতা, হাফিজ মোঃ ইকবাল হোসেন, মেহেদী হাসান খালিক, হাফিজ মোঃ আব্দুল কাইয়ুম, মোঃ অলিউর রহমান, মোঃ মুস্তফা কামাল, সুইট আহমদ, মোঃ রাহাত আহমদ, মোঃ রশিদ আহমদ, মোঃ ফাহিম চৌধুরী, হুসাইন আহমদ সিপু ও রাজু আহমদ।

1378 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন