২রা এপ্রিল, ২০২০ ইং, বৃহস্পতিবার

কুলাউড়ায় করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য বিভাগের প্রস্তুুতি

আপডেট: মার্চ ২৫, ২০২০

ফেইসবুক শেয়ার করুন

শাহবান রশীদ চৌধুরী অনি ঃ কুলাউড়া উপজেলায় করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ ও আক্রান্তদের চিকিৎসা সেবায় কুলাউড়া উপজেলা স্বাস্থ্য বিভাগ ব্যাপক প্রস্তুুতি গ্রহন করেছে। কুলাউড়া উপজেলা চেয়ারম্যান একেএম সফি আহমদ সলমান ও ইউএনও এটিএম ফরহাদ চৌধুরীর সার্বিক তত্বাবধানে ও সহযোগিতায় ইতিমধ্যে সরকারের নির্দেশনানুযায়ী ইউএনওকে সভাপতি ও উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তাকে সদস্য সচিব করে ১০ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এছাড়া হোম কোয়ারেন্টাইন, আইসোলেশন সেন্টার ও চিকিৎসকসহ হাসপাতালের ষ্টাফদের জন্য পিপিই ব্যবস্থা গ্রহন করা হয়েছে।
কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল হক জানান কুলাউড়া উপজেলা চেয়ারম্যান একেএম সফি আহমদ সলমানের পরিচালনাধীন শহরস্থ ‘কুলাউড়া পলি ক্লিনিক’কে মঙ্গলবার থেকে ‘আইসোলেশন সেন্টার’ ঘোষনা করা হয়েছে। ২০ বেডের উক্ত ক্লিনিকে ইতিমধ্যে আইসোলেশন সেন্টার তৈরির কাজ সম্পন্ন করে ব্যানার টানিয়ে দেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উক্ত ক্লিনিকে কোন ধরনের সাধারন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হবে না। উপজেলার কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে কুলাউড়া পলি ক্লিনিকে রেখে চিকিৎসা সেবা প্রদান করা হবে।
ডাঃ নুরুল হক আরো জানান করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা সেবায় কুলাউড়া উপজেলা হাসপাতালের ডাক্তার ও ষ্টাফদের নিয়ে ৬৫ সদস্যের একটি টিম গঠন করা হয়েছে। উক্ত টিমের মধ্যে রয়েছেন ডাক্তার ২৫ জন, সেকমো ১০ জন, সিস্টার ১০ জন, ওয়ার্ড বয়, আয়া ও সুইপারসহ ১০ জন। উক্ত টিমের সকল সদস্যের সুরক্ষায় ‘পিপিই’ (পারসোন্যাল প্রটেকশন ইকুপমেন্ট) সেট ক্রয়ের জন্য কুলাউড়া উপজেলা পরিষদ থেকে বরাদ্ধ দেয়া হয়েছে। চিকিৎসক টিমের প্রতি সদস্যের জন্য জার্মস স্যুট, গ্লাভস, মাক্সস, গোগলস, ক্যাপ ও বুটসহ পিপিই সেট সংগ্রহ করা হয়েছে। ৬৫ সদস্যের টিমের মধ্যে রোষ্টার অনুযায়ী প্রতি ৭ দিন করে ১০ জনের টিম দায়িত্ব পালন করবে। দায়িত্ব পালনশেষে অপর ১০ জনের টিম কাজ শুরু করবে এবং দায়িত্ব পালনকারী টিমের সকল সদস্যকে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে রাখা হবে।
এছাড়া কভিড-১৯ এর তথ্য আদান-প্রদানের স্বার্থে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ জাকির হোসেনের নেতৃত্বে ৫ সদস্যের সার্বক্ষনিক ‘র‌্যাপিড রেসপন্স টিম’ গঠন করে কন্ট্রোল রুম খোলা হয়েছে। উক্ত টিমের অন্যান্যরা হলেন মেডিকেল অফিসার ডাঃ প্রদীপ চৌধুরী, সিনিয়র নার্স নাজমা বেগম, সেকমো শফিকুল ইসলাম ও পরিসংখ্যানবিদ তফজ্জল আলী।

187 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন
error: কপি করছেন কেন ? আমি আপনার আইপি সেভ করলাম।
Frank Dinar