২৩শে জানুয়ারি, ২০২০ ইং, বৃহস্পতিবার

মৌলভীবাজারের সাড়ে তিনহাজার আবেদনকারী পাসপোর্ট পাচ্ছেন না

আপডেট: ডিসেম্বর ২৪, ২০১৯

ফেইসবুক শেয়ার করুন

আবেদনের ৩/৪ মাস কেটে গেলেও মৌলভীবাজার আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে প্রায় সাড়ে তিনহাজার আবেদনকারী পাসপোর্ট পাচ্ছেন না বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। ফলে অনেকে সময়মতো চিকিৎসা বা অন্যান্য জরুরি প্রয়োজনে দেশের বাহিরে যেতে পারছেন না। আবেদন করতে পারছেন না ভিসার জন্য। পাসপোর্ট কবে পাওয়া যাবে এমন সঠিক দিন তারিখও বলতে পারছেন না সংশ্লিষ্ট ব্যক্তিরা। কর্মকর্তাদের জবাব ঢাকা অফিস থেকে তারা পাসপোর্ট পাচ্ছেন না।

প্রবাসী অধ্যূষিত মৌলভীবাজার আঞ্চলিক পাসপোর্ট অফিসে প্রতিদিন প্রচুর পাসপোর্টের আবেদন জমা হয়। সিটিজেন চার্টারে উল্লেখিত সময় অনুসারে আবেদনকারীরা পাসপোর্ট হাতে না পেলেও মোটামুটি মাসের মধ্যে পেয়ে যেতেন।
জানা যায়, মৌলভীবাজার অফিসে প্রতিদিন পাসপোর্টের আবেদন করেন সাধারণত বিদেশ যাত্রী। হজে যাওয়ার জন্য বা জরুরী চিকিৎসার জন্য বিদেশ যাবার প্রয়োজনে। কিন্তু সাম্প্রতিক সময়ে আবেদনের ৩/৪ মাস অতিবাহিত হলেও আবেদনকারিরা পাসপোর্ট হাতে পাচ্ছেন না। সংশ্লিষ্ট বিভাগে ম্যাসেজ পাঠিয়ে, ফোন করে বা সরাসরি যোগাযোগ করেও পাসপোর্ট পাওয়ার দিন তারিখ পাচ্ছেন না।

সম্প্রতি মৌলভীবাজার আঞ্চলিক পাসপোর্ট অফিসে গেলে কথা হয় বেশ কয়েকজন ভুক্তভোগীর সাথে। তাদের কেউ জানান, রোগীকে চিকিৎসা করানোর জন্য দেশের বাইরে নিয়ে যেতে পাসপোর্ট করতে দিয়েছিলেন। আবার কেউ সাধারণ ভিসায় প্রবাসে যাওয়ার জন্য, অনেকে ওমরাহ হজে যেতে পাসপোর্টের জন্য আবেদন করেছিলেন। কিন্তু তাদের কেউই দুই আড়াই মাস অপেক্ষা করেও পাসপোর্ট হাতে পান নি।

কমলগঞ্জ উপজেলার একটি স্কুলের শিক্ষিকা জানালেন, তার স্বামী অসুস্থ। তাকে চিকিৎসার জন্য পাশের দেশে নিয়ে যাওয়ার জন্য পাসপোর্ট করতে দিয়েছিলেন। তিন মাস হয়ে গেছে পাসপোর্ট পাচ্ছেন না। সংশ্লিষ্ট বিভাগে ফোন করেও কোন প্রতিকার পাননি।

রাজনগর উপজেলার বেগম রায়হা অক্টোবর মাসে পাসপোর্টের জন্য আবেদন জমা দেন। তার এক আত্মীয় জানান, তিনবার পাসপোর্টের খবর জানতে এই অফিসে আসেন। প্রায় তিন মাস হয়। কবে পাওয়া যাবে এই ব্যাপারে সঠিক জবাব দিতে পারেন নি সংশ্লিষ্টরা।

একই অবস্থার কথা জানান ফাহাদ আহমদ। জানান তার মা ওমরাহ হজ করতে যাবেন। পাসপোর্ট করতে দিয়েছিলেন। এখনো পাননি। এছাড়াও কয়েকজন জানালেন, তাদের ভিসার মেয়াদ চলে যাচ্ছে কিন্তু পাসপোর্ট হাতে পাচ্ছেন না। এ দিকে পাসপোর্ট অফিসের একটি সূত্র জানিয়েছে কেন্দ্র থেকে আঞ্চলিক অফিসগুলোতে পাসপোর্ট না আসায় এই সংকট তৈরি হয়েছে।

মৌলভীবাজার আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারি পরিচালক মো. ইউছুফ ভোক্তভোগিদের এই অভিযোগের সত্যতা স্বীকার করে বলেন, গত অক্টোবর মাস থেকে পাসপোর্টের এই সংকট তৈরি হয়েছে। মৌলভীবাজার অফিসের প্রায় সাড়ে তিন হাজার পাসপোর্ট আটকে আছে ঢাকায়। ঢাকা অফিস থেকে ডেলিভারী দেয়া হচ্ছে না বা পাসপোর্ট তৈরি করছে না। তিনি জানান কেন্দ্রীয় অফিসে পাসপোর্টের সংকট থাকায় চাহিদা অনুসারে পাসপোর্ট পাচ্ছে না কোন আঞ্চলিক অফিস। তাই বিশেষ ক্ষেত্রে আঞ্চলিক অফিসের বিশেষ নোট নিয়ে কোন কোন গ্রাহক কেন্দ্রীয় অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ করছেন।

25 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন
Frank Dinar