২০শে নভেম্বর, ২০১৯ ইং, বুধবার

কুলাউড়ায় রবীন্দ্রনাথের শত বছর পূর্তি উদযাপন পরিষদের ‘রবিরাগ’ অনুষ্টান সোমবার

আপডেট: নভেম্বর ৩, ২০১৯

ফেইসবুক শেয়ার করুন

ডেক্স রিপোর্ট ঃ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুলাউড়ায় আগমনের ঐতিহাসিক ৪ নভেম্বরের শত বছর পুর্তি উদযাপন পরিষদের আয়োজনে সোমবার শর্হস্থ স্বাধীনতা সৌধ কমপ্লেক্সে দিনব্যাপী ‘রবিরাগ’ অনুষ্টান অনুষ্টিত হবে।
দিনব্যাপী কর্মসুচীর শুরুতে সকাল সাড়ে ৯টায় কুলাউড়া রেলওয়ে জংশন ষ্টেশন প্রাঙ্গনে স্মারকস্তম্ভ উম্মোচন, স্বাধীনতা সৌধ কমপ্লেক্সে সকাল সাড়ে ১১টায় উদ্বোধনী সভা ও বেলা ২-৩০মিঃ সেমিনারে সভাপতিত্ব করবেন উদযাপন পরিষদের আহ্বায়ক ঢাকাস্থ কুলাউড়া উপজেলা সমিতির সভাপতি,বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মোঃ আব্দুর রউফ। ১ম পর্বের অনুষ্টান সঞ্চালনা করবেন উদযাপন পরিষদের সদস্য সচিব কুলাউড়া সরকারী কলেজের উপাধ্যক্ষ আব্দুল হান্নান ও যুগ্ম-সচিব বরমচাল স্কুল এন্ড কলেজের সহকারী অধ্যাপক সিএম জয়নাল আবেদীন। এছাড়া সকাল ১০ টায় অনুষ্টানস্থলে জাতীয় ও উৎসব পতাকা উত্তোলন,সকাল সাড়ে ১০টায় বন্যাঢ্য শোভাযাত্রা, দুপুর ১টায় চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিতা।
বেলা ২-৩০মিঃ সেমিনারে সাবেক অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি ও সিলেট সিটি মেয়র মোঃ আরিফুল হক চৌধুরী,বিশিষ্ট কন্ঠ শিল্পী অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বণ্যাসহ রবীন্দ্র গবেষকবৃন্দ উপস্থিত থাকবেন। সেমিনারে ‘রবীন্দ্র সাহিত্যে সিলেটের ব্যাক্তিঅস্মিতার প্রভাব’ মুল প্রবন্ধ উপস্থাপন করবেন বিশিষ্ট রবীন্দ্র গবেষক অধ্যাপক নৃপেন্দ্রলাল দাশ। আলোচনায় অংশ নিবেন বিশিষ্ট রবীন্দ্র গবেষক ঢাকা বিশ^বিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা,সিলেট মদন মোহন বিশ^বিদ্যালয়ের অধ্যক্ষ (অবঃ) ড.আবুল ফতেহ ফাত্তাহ,সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.জফির সেতু,ঢাকা বিশ^বিদ্যালয়ের সংগীত বিভাগের সহকারী অধ্যাপক আজিজুর রহমান তুহিন,সিলেট ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক প্রণব কান্তি দেব ও সিলেট উদিচীর সভাপতি এনায়েত হাসান মানিক।
সন্ধা ৬টায় স্থানীয় শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্টান পরিবেশন। সন্ধা ৭টায় প্রখ্যাত রবীন্দ্র কন্ঠ শিল্পী অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বণ্যার একক রবীন্দ্র সংগীত পরিবেশন ও নৃত্যনাট্য ‘ঋতুরং’ এর পরিবেশনায় ঢাকা বিশ^বিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের প্রভাষক এগনেস ব্যাচেল প্যারিস ও প্রভাষক মনিরা পারভীনসহ স্থানীয় ও মনিপুরী নৃত্য পরিবেশন। দিনব্যাপী কর্মসুচীকে সফল করার লক্ষে উদযাপন পরিষদ নেতৃবৃন্দ কুলাউড়া উপজেলার সর্বমহলের সর্বাত্মক সহযোগিতার আহ্বান জানিয়েছেন।
উল্লেখ্য বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৯ সালের নভেম্বর মাসে ৩ দিনের সিলেট সফরে ভারতের করিমগঞ্জ থেকে ট্রেনযোগে সিলেট যাত্রাপথে কুলাউড়া রেলওয়ে জংশন স্টেশনে ৪ নভেম্বর রাত্রি যাপন করেন। কুলাউড়ার ঐতিহাসিক ৪ নভেম্বরের স্মৃতিচারনের জন্য উদযাপন পরিষদের উদ্দোগে শর্হস্থ স্বাধীনতা সৌধ কমপ্লেক্সে দিনব্যাপী বিভিন্ন অনুষ্টানের কর্মসুচী গ্রহন করা হয়েছে।

192 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন
Frank Dinar