২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

কুলাউড়ায় কুষ্ঠ রোগ প্রতিরোধে এডভোকেসি সভা

প্রকাশিত: জুলাই ২৩, ২০১৯

Pic Nurul
ফেইসবুক শেয়ার করুন

ডেক্স রিপোর্টঃ ঃ কুলাউড়ায় উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ও এনজিও সংস্থা ল্যাপরা বাংলাদেশ এর সহযোগিতায় সোমবার কুষ্ঠ রোগ সনাক্তকরন ও চিকিৎসা প্রতিরোধে করনীয় বিষয়ক এডভোকেসি সভা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে অনুষ্ঠিত হয়।
উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ নুরুল হকের সভাপতিত্বে ও সহকারী স্বাস্থ্য পরিদর্শক মোঃ আব্দুল আহাদ চৌধুরীর পরিচালনায় কুষ্টরোগ বিষয়ে বক্তব্য রাখেন এনজিও সংস্থা ল্যাপরা বাংলাদেশ এর সিলেট বিভাগীয় মনিটরিং অফিসার শ্যামল দত্ত, মৌলভীবাজার জেলা স্যানেটারী ইন্সেপেক্টর ও ল্যাপরা বাংলাদেশের প্রোগ্রাম অর্গানইজার দিপকংর ভ্রম্ম্যচারী, কুলাউড়া প্রেসক্লাব সাধারন সম্পাদক মোঃ খালেদ পারভেজ বখশ, রাবেয়া আর্দশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস ছালাম, ল্যাপরা বাংলাদেশের এরিয়া ম্যানেজার আমিনুল ইসলাম, কুলাউড়া স্যানেটারি ইন্সেপেক্টর জসিম উদ্দিন আহমদ,স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ মোঃ আব্দুল আউয়াল প্রমুখ।
উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ নুরুল হক বলেন, ৫ থেকে ১৫ বছর বয়সী অথবা ৩০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে কুষ্ট রোগ বেশি দেখা যায়। রোগ নিশ্চিত করার জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আক্রান্ত স্থানের ত্বকের টিস্যু পরীক্ষা এবং রক্তের পরীক্ষা করতে হয়। বাংলাদেশে প্রতি বছর প্রায় ৪ হাজার নতুন কুষ্ঠ আক্রান্ত রোগী সনাক্ত হয়। অপুষ্টি ও সচেতনতার অভাবেই এ রোগের প্রার্দুভাব বাড়ছে। সচেতনতা বাড়ানোর মাধ্যমেই এ রোগের প্রতিরোধ সম্ভব। কুষ্ঠ কোন মরণব্যাধি নয়, এটিকে সহজেই প্রতিরোধ করা যায়। দেশের প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও অন্যান্য হাসপাতালে কুষ্ঠ রোগ চিকিৎসা কেন্দ্রে বিনামুল্যে এ রোগের চিকিৎসা পাওয়া যায়। সভায় প্রজেক্টরের মাধ্যমে কষ্ঠ রোগের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

738 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন