৬ই ডিসেম্বর, ২০১৯ ইং, শুক্রবার

কুলাউড়ায় বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর’র আগমনের শতবর্ষ উদযাপন কমিটি গঠন

আপডেট: জুলাই ১৫, ২০১৯

ফেইসবুক শেয়ার করুন

ডেক্স রিপোর্ট ঃ বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৯ সালের ৪ নভেম্বরে কুলাউড়া রেলওয়ে জংশন স্টেশনে রাত্রি যাপন উপলক্ষে শতবর্ষ উদযাপনের জন্য গত রোববার রাতে কুলাউড়া আধুনিক রেষ্ট হাউজে সুধীজনের উপস্থিতিতে এক সভা অনুষ্টিত হয়।
কুলাউড়া পৌর মেয়র শফি আলম ইউনুছ এর সভাপতিত্বে অনুষ্টিত সভায় এমপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদকে প্রধান উপদেষ্টা,ঢাকাস্থ কুলাউড়া উপজেলা সমিতির সভাপতি,বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের অতিঃ সচিব মোঃ আব্দুর রউফকে আহ্বায়ক ও কুলাউড়া সরকারি কলেজের উপাধ্যক্ষ মোঃ আব্দুল হান্নানকে সদস্য সচিব করে উদযাপন পরিষদ গঠন করা হয়।
সভায় আগামী ৪ নভেম্বর দিনব্যাপী অনুষ্টানমালার মাধ্যমে শতবর্ষ উদযাপনের মতামত ব্যক্ত করে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের অতিঃ সচিব মোঃ আব্দুর রউফ,বিশিষ্ট লেখক ও রবীন্দ্র গবেষক অধ্যাপক নৃপেন্দ্র লাল দাশ,অধ্যক্ষ মোঃ আব্দুর রকিব,উপাধ্যক্ষ মোঃ আব্দুল হান্নান,ড.রজত কান্তি ভট্টাচার্য,অধ্যক্ষ (ভারঃ) আতাউর রহমান,অধ্যক্ষ (ভারঃ) শাহ আলম সরকার,অধ্যক্ষ হেলাল উদ্দিন,সহঃ অধ্যাপক জয়নাল আবেদিন,প্রধান শিক্ষক আমির হোসেন, কুলাউড়া প্রেসক্লাব সভাপতি এম শাকিল রশীদ চৌধুরী,কবি-সাহিত্যিক আহমদ সিরাজ,বিশিষ্ট সংগঠক সফিক মিয়া আপিয়ান প্রমুখ। সভায় আগামী ৪ নভেম্বর রবীন্দ্র নাথের কুলাউড়া আগমনের শতবার্ষিকী সফল করতে দিনব্যাপী অনুষ্টানমালার মধ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা,শিক্ষার্থীদের মধ্যে রবীন্দ্র প্রতিযোগিতা,স্বারকগ্রন্থ প্রকাশ,কুলাউড়া রেলওয়ে জংশন ষ্টেশনে বিলবোর্ড স্থাপন,স্বারক স্তম্ভ স্থাপনসহ বিভিন্ন কর্মসুচী গ্রহনের সিদ্ধান্ত নেয়া হয়। সভায় শিক্ষাবিদ,সাংবাদিক,আইনজীবিসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৯ সালের নভেম্বর মাসে ৩ দিনের সফরে ভারতের করিমগঞ্জ থেকে ট্রেনযোগে সিলেট যাত্রাপথে কুলাউড়া রেলওয়ে জংশন স্টেশনে ৪ নভেম্বর রাত্রি যাপন করেন ও পরের দিন সকালে সিলেটের উদ্দেশ্যে যাত্রা করেন। এ ঐতিহাসিক মুহুর্তকে স্মৃতিচারন ও বর্তমান প্রজম্মকে জানান দেয়ার জন্য এ উদ্দোগ নেয়া হয়েছে বলে উপাধ্যক্ষ আব্দুল হান্নান জানান।

263 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন
Frank Dinar