২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

সিলেট সিটি করপোরেশনের নির্বাচন না করার ঘোষণা আরিফের, নৌকা পেতে আ’লীগের ১০ নেতার দৌড়ঝাঁপ

প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩

ফেইসবুক শেয়ার করুন

সিলেট সিটি করপোরেশনে (সিসিক) নির্বাচনের ভোটগ্রহণ চলতি বছরের ২১ জুন। নির্বাচনে শতভাগ এলাকায় ইভিএমে ভোট হবে। এ উপলক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগ গত ৯ মার্চ থেকে ১২ মার্চ মনোনয়নপত্র বিক্রি করে। সিসিক নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছেন মোট ১০ জন। এর মধ্যে ৯ জন আওয়ামী লীগ নেতা এবং একজন ক্রীড়া সংগঠক।

সিসিক নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ার দলীয় সিদ্ধান্ত হওয়ায় আগামী ২১ জুনের ভোটে নির্বাচনে অংশ নিচ্ছেন না বর্তমান মেয়র ও বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী। তিনি লন্ডনে যুবদলের ইফতার মাহফিলে এ ঘোষণা দিয়েছেন। সেখানে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আরিফের নির্বাচনে অংশ না নেওয়ার ওই ঘোষণার একটি ভিডিও ক্লিপ এখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এখন ভাইরাল। বর্তমান মেয়রের এ ঘোষণার পর আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেলেই নির্বাচিত হওয়া যাবে, এমন ধারণা থেকে দলীয় নেতাকর্মীরা নিজেদের পক্ষে কেন্দ্রের সমর্থন আদায়ে দিনরাত এক করছেন বলে জানা গেছে।

তবে এখন পর্যন্ত লন্ডন সফররত মেয়র আরিফুলের এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তার ঘনিষ্ঠজনরা নাম প্রকাশ না করে বলছেন, দলের শীর্ষ নেতা তারেক রহমানের সঙ্গে লন্ডনে বৈঠকের পর তিনি এ সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার ঘোষণা দেন। তার বক্তব্যটি ইউটিউব ও ফেসবুকে এখন ভাইরাল। ওই ঘোষণার আগে তিনি আওয়ামী লীগ সরকারের কড়া সমালোচনাও করেছেন।

তবে সিলেট সিটির মেয়র নির্বাচনে কে পাচ্ছেন আওয়ামী লীগের মনোনয়ন, তা জানা যাবে আগামী শনিবার। ওইদিন আওয়ামী লীগের স্থানীয় সরকার ও জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। আর দলীয় মনোনয়ন পেতে ঢাকায় দৌড়ঝাঁপ শুরু করেছেন সম্ভাব্য প্রার্থীরা।

এরই মধ্যে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করা ১০ জনের মধ্যে রয়েছেন, দলটির সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট মহানগর আওয়ামী লীগের সহসভাপতি আসাদ উদ্দিন আহমদ, সহসভাপতি এবং ৩ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের যুগ্মসম্পাদক ও সিসিক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, যুগ্ম সম্পাদক এটিএমএ হাসান জেবুল, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের ছেলে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. আরমান আহমদ শিপলু, মহানগর আওয়ামী লীগ নেতা সাংস্কৃতিক সংগঠক প্রিন্স সদরুজ্জামান চৌধুরী ও সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এবং বাফুফের কার্যনির্বাহী কমিটির সদস্য মাহিউদ্দিন আহমদ সেলিম।

শনিবার (১৫ এপ্রিল) বেলা ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার ও জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্বে করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান এ তথ্য জানিয়েছেন।

472 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন