১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

সিলেটের সাথে ঢাকা-চট্টগ্রামের ট্রেন যোগাযোগ চালু

প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২১

ফেইসবুক শেয়ার করুন

এস আর অনি চৌধুরী :: সিলেট রেলপথে গত বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা থেকে তেলবাহী ট্রেন দুর্ঘটনায় সারা দেশের সাথে ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার ২৭ ঘন্টা পর শুক্রবার দিবাগত রাত ৩টা থেকে পুনরায় ট্রেন যোগাযোগ চালু করা হয়েছে। রেলওয়ে ডিআরএমসহ রেলের উর্দ্ধতন কর্মকর্তাদের ঘটনাস্থলে উপস্থিতি ও তদারকিতে দ্রুত গতিতে ক্ষতিগ্রস্থ রেলপথ মেরামতের কাজ সম্পন্ন করে রেল যোগাযোগ পুন:স্থাপিত করা হয়েছে। তবে দুর্ঘটনার পরদিন শুক্রবার সিলেট রেলপথের কুলাউড়া রেলওয়ে জংশন স্টেশন থেকে ঢাকা ও চট্টগ্রামের সাথে রেল যোগাযোগ স্বাভাবিক রাখা হয়। সিলেটের উদ্দেশ্যে আসা বিভিন্ন আন্ত:নগর ট্রেন দুর্ঘটনার কারণে গন্তব্যে পৌঁছতে না পারায় শুক্রবার কুলাউড়া স্টেশন থেকে সকালে জয়ন্তিকা আন্ত:নগর ট্রেন ও বিকেলে পারাবত আন্ত:নগর ট্রেন ঢাকার উদ্দেশ্যে এবং রাতে উদয়ন আন্ত:নগর ট্রেন চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায়। এছাড়া শ্রীমঙ্গল স্টেশন থেকে সকালে পাহাড়িকা ট্রেন চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায়।

রেলওয়ে সূত্রে জানা যায়, চট্টগ্রাম থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে আসা তেলবাহী ট্রেন গত বৃহস্পতিবার মধ্যরাতে কুলাউড়া-মাইজগাঁও রেলপথের ফেঞ্চুগঞ্জের বিয়ালীবাজার সংলগ্ন এলাকায় দুর্ঘটনায় পতিত হলে সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। দুর্ঘটনার কবলে পড়ে ট্রেনটির ১০টি বগির চাকা লাইনচ্যুত হয়ে রেল লাইনের ব্যাপক ক্ষতি সাধন হয়। উক্ত দুর্ঘটনায় সারা দেশের সাথে ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ট্রেন দুর্ঘটনার খবর পেয়ে বৃহস্পতিবার রাতেই কুলাউড়া ও পরদিন সকালে আখাউড়া থেকে রিলিফ ট্রেন দ্রুত দুর্ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে।
এদিকে দুর্ঘটনার খবর পেয়ে শুক্রবার সকালে রেলের ডিআরএমসহ উর্দ্ধতন কর্মকর্তারা দুর্ঘটনাস্থলে পৌঁছে দ্রুত তদারকি করে ক্ষতিগ্রস্থ রেলপথ মেরামতের কাজ সম্পন্ন করে রেল যোগাযোগ পুন:স্থাপিত হওয়ার পর শুক্রবার দিবাগত রাত ৩টায় সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে উপবন আন্ত:নগর ট্রেন এবং ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে আসা উপবন আন্ত:নগর ট্রেন চালুর মাধ্যমে রেল যোগাযোগ পুন:স্থাপিত করা হয়।

518 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন