১৩ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ, সোমবার

শিরোনাম
কুলাউড়ায় একাধিক মামলার আসামী কুখ্যাত চোর সাজেদ গ্রেফতার কুলাউড়া হাসপাতালের নার্সসহ নতুন করে আরো ৪ জন করোনায় আক্রান্ত কুলাউড়ায় ‘নিরাপদ চিকিৎসা চাই’ সংগঠনের মাস্ক ও লিফলেট বিতরন কুলাউড়ায় ন্যায্য মূল্যে মাস্ক বিক্রি ও নকল হ্যান্ড সেনিটাইজার বিক্রি বন্ধে অভিযান কুলাউড়ায় মাজেদা বেগম হত্যা মামলায় র‌্যাবের অভিযানে পলাতক দু’আসামী গ্রেফতার কুলাউড়া পুলিশের অভিযানে তাজপুর থেকে চোরসহ টমটম গাড়ী উদ্ধার বাহরাইনে সড়ক দুর্ঘটনায় কুলাউড়ার সিদ্দেক আলীর মৃত্যু পশু খামারিদের পাশে দাঁড়ালো সোনারগাঁও ইউনিভার্সিটি ফ্রান্স আ.লীগের সাধারণ সম্পাদক মহসিন খানের অকাল মৃত্যুতে টিম প্যারিসের শোক

কাতারের ফ্লাইট দিয়ে সচল হচ্ছে শাহজালাল

আপডেট: জুন ১৫, ২০২০

ফেইসবুক শেয়ার করুন

কাতার এয়ারওয়েজের প্যাসেঞ্জার ফ্লাইট পরিচালনার মধ্য দিয়ে ৮৬ দিন পর সচল হচ্ছে দেশের আকাশপথ। করোনার প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ১৬ জুন থেকে দেশের আকাশপথ অবমুক্তের ঘোষণা দেয় বাংলাদেশ বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর এটাই হবে আন্তর্জাতিক যাত্রীবাহী প্রথম ফ্লাইট।

এদিকে দীর্ঘদিন পর প্রথম ফ্লাইট চালুকে কেন্দ্র করে প্রস্তুত হয়েছে শাহজালাল বিমানবন্দর। বেবিচকের নির্দেশনা অনুযায়ী ইতোমধ্যে স্বাস্থ্যবিধি অনুযায়ী গোটা বিমানবন্দরকে জীবাণুমুক্ত করা হয়েছে। বোর্ডিং ব্রিজসহ বিভিন্নস্থানে যাত্রীদের বসার চেয়ারগুলোতে স্টিকার লাগানো হয়েছে। ওয়েটিং থেকে শুরু করে বোর্ডিং গেট পর্যন্ত এক সিট ফাঁকা রেখে যাত্রীদের বসার ব্যবস্থা করা হয়েছে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল-আহসান জাগো নিউজকে বলেন, বেবিচকের নির্দেশনা অনুযায়ী সব ধরনের ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। মঙ্গলবার মধ্যরাত ২টায় কাতারের দোহা থেকে একটি ফ্লাইট ঢাকায় আসবে। এক ঘণ্টা অবস্থানের পর ৩টায় যাত্রী নিয়ে বিমানটি কাতার ফিরে যাবে।

এদিকে ঢাকা-লন্ডন রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট চলাচল করলেও আপাতত তারা এই রুটে ফ্লাইট স্থগিত রেখেছে। ২১ জুন থেকে ফ্লাইটের জন্য টিকিট বিক্রির ঘোষণা দিয়েছে তারা।

আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে সম্প্রতি বেবিচক থেকে একটি সার্কুলার জারি করা। সেখানে উল্লেখ করা হয়, বিমানবন্দর দিয়ে আগত প্রবাসী বাংলাদেশি ও বিদেশি নাগরিকদের দেশে প্রবেশের ৭২ ঘণ্টা আগে ‘করোনা (কোভিড-১৯) নেগেটিভ’ অর্থাৎ ‘করোনায় আক্রান্ত নয়’— এই মর্মে সার্টিফিকেট নিয়ে দেশে ফিরতে হবে। যাত্রী যে দেশের নাগরিক হোক না কেন ‘করোনা নেগেটিভ’ সম্বলিত মেডিকেল সার্টিফিকেটটি ইংরেজিতে ট্রান্সলেট করা থাকতে হবে। বিমানবন্দরে প্রবেশের সময় এটি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে জমা দিতে হবে।

বিমানবন্দর পরিচালক বলেন, প্রতিটি পদক্ষেপের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রয়েছেন। তারা সবধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে যাত্রীদের ফ্লাইটে চড়া এবং দেশে প্রবেশের অনুমতি দেবেন।

85 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন