৯ই ডিসেম্বর, ২০১৯ ইং, সোমবার

বিদেশে অদক্ষ শ্রমিকের চাহিদা নেই—- মন্ত্রী ইমরান আহমদ

আপডেট: নভেম্বর ২৯, ২০১৯

ফেইসবুক শেয়ার করুন

ডেক্স রিপোর্টঃ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ দালালের দ্বারা প্রতারিত না হয়ে উপযুক্ত প্রশিক্ষণ কেন্দ্র হতে প্রশিক্ষণ নিয়ে বিদেশ যাওয়ার পরামর্শ দিয়ে বলেছেন বিদেশে অদক্ষ শ্রমিকের চাহিদা নেই। বর্তমানে বাংলাদেশের জন্য আন্তর্জাতিক শ্রমবাজার সম্প্রসারিত হচ্ছে। বাংলাদেশ থেকে জাপান সরকার ১৫টি ক্যাটাগরিতে দক্ষ কর্মী নেবে। পাশাপাশি কম্বোডিয়া, চীন ও সিসেলস-এ নতুন শ্রমবাজার সৃষ্টি করে সেখানে কর্মী প্রেরণ শুরু হয়েছে। বর্তমানে দেশে ৬৪টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) ও ৬টি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজির মাধ্যমে বিদেশে গমনেচ্ছুক কর্মীদের ৫৫টি ট্রেডে দক্ষতা প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। আরো ৪০টি নতুন প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কাজ চলমান রয়েছে। প্রতিটি উপজেলায় টিটিসি নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে। গত বৃহস্পতিবার সিলেট কবি নজরুল অডিটোরিয়ামে অনুষ্টিত ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক সেমিনার ও সিলেট সার্কিট হাউসের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়ের আয়োজনে এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়নে সিলেট বিভাগীয় কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ এর সভাপতিত্বে অনুষ্টানে প্রধান অতিথি মন্ত্রী ইমরান আহমদ বলেন, বর্তমানে বিশে^ ১৭৩টি দেশে ১ কোটি ২০ লাখের অধিক বাংলাদেশী বিভিন্ন কাজে নিয়োজিত রয়েছেন। তারা বছরে গড়ে ১৬ বিলিয়নের অধিক মার্কিন ডলার রেমিটেন্স দেশে প্রেরণ করে থাকেন। বিপুল সংখ্যক অভিবাসী কর্মীর দেখভালের জন্য বাংলাদেশের দূতাবাসসমূহ নিরলসভাবে কাজ করছে। মন্ত্রণালয় থেকে দেশে প্রবাসীদের সন্তানের জন্য শিক্ষা বৃত্তি,প্রবাসে অসুস্থ বৈধ কর্মীকে চিকিৎসা ব্যয়সহ প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর লাশের পরিবহণ খরচ-দাফন ও মৃত কর্মীর উত্তরাধিকারীকে আর্থিক সাহায্য প্রদান করা হয়। সৌদি আরবে নির্যাতিতা ৩৫ নারীর ভিডিও বার্তা সম্পর্কে মন্ত্রী বলেন, তাদের উদ্ধারে সেখানকার হাই কমিশন ও সরকার এ সমস্যা সমাধানে আন্তরিক প্রচেষ্টা চালাচ্ছে। মন্ত্রী অবৈধভাবে বিদেশ পাঠানো ও জালিয়াতির অভিযোগে ১৬৬ টি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিলেট সিটি কর্পোরেশন মেয়র আরিফুল হক চৌধুরী, প্রবাসী কল্যাণ ও বৈদৈশেকি র্কমসংস্থান মন্ত্রণালয়রে অতিরিক্ত সচিব নজরুল ইসলাম,সিলেট রেঞ্জ ডিআইজি অব পুলিশ কামরুল আহসান বিপিএম বার, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মতিয়ার রহমান হাওলাদার ।

অনুষ্ঠানে সিলেট জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলামসহ সিলেট বিভাগের চার জেলার জেলা প্রশাসক,পুলিশ সুপার,উপজেলা নির্বাহি অফিসার,উপজেলা পরিষদ চেয়াারম্যান, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং যুব উন্নয়ন সংশ্লিষ্ট প্রশিক্ষণ প্রতিষ্ঠানের প্রধান, বিভিন্ন ধর্মীয় নেতৃবৃন্দ,সুশীল সমাজের প্রতিনিধি, রিক্রুটিং এজেন্সির প্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি এবং যুবক-যুবতীরা অংশগ্রহণ করেন।

76 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন
Frank Dinar