১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০১৯

ফেইসবুক শেয়ার করুন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে। আবেদন করা যাবে ৬ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬ অক্টোবর।

ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. বেলাল উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

এবারের ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যা ১৭০৩টি। ‘এ’ ইউনিটে আসন সংখ্যা ৬১৩টি। এর মধ্যে বিজ্ঞান শাখা থেকে ২২০, মানবিক থেকে ৩১০ ও বাণিজ্য শাখা থেকে ৮৩ জনকে ভর্তি করানো হবে। এছাড়া ‘বি’ ইউনিটে আসন সংখ্যা ৯৯০টি। এর মধ্যে ‘বি-১’ এ ৯৬০টি এবং’ বি-২’ তে ৩০টি আসন রয়েছে।

এছাড়াও মুক্তিযোদ্ধার সন্তান ২৮ জন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্তা/ হরিজন-দলিত ২৮ জন, প্রতিবন্ধী ১৪ জন, চা শ্রমিক ৪ জন, পোষ্য কোটায় ২০ জন এবং বিকেএসপি কোটায় ৬ জনসহ সর্বমোট ১০০ টি আসন সংরক্ষিত রয়েছে।

আবেদনের যোগ্যতা
২০১৮ অথবা ২০১৯ সালে অনুষ্ঠিত এইচএসসি (সাধারণ ও কারিগরি)/আলিম/ডিপ্লোমা-ইন কমার্স/সমমান এবং ২০১৬ অথবা ২০১৭ সালে অনুষ্ঠিত এসএসসি (সাধারণ ও কারিগরি)/দাখিল বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

এছাড়া ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষাতে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের ২০১৪ অথবা ২০১৫ সালে অনুষ্ঠিত এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

‘এ’ ইউনিটে আবেদন করার জন্য এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষাতে ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট ৬.৫ থাকতে হবে।

‘বি’ ইউনিটে আবেদন করার জন্য এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষাতে ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট ৭.০ থাকতে হবে এবং এইচএসসি/ সমমান পরীক্ষায় গণিতে ন্যূনতম জিপিএ ৩.৫ (‘এ’লেভেলের ক্ষেত্রে ‘বি’গ্রেড) থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া
আবেদন করার জন্য admission.sust.edu ওয়েবসাইটে প্রবেশ করে এইচএসসি পাশের সাল, বোর্ড, রোল নম্বর এবং মোবাইল নম্বর (নিজের বা অভিভাবকের) দিয়ে সাইন আপ করলে প্রদত্ত মোবাইল নম্বরে ইউজার আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে। অতঃপর প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে উল্লিখিত ওয়েবসাইটে সাইন ইন করে এসএসসির রেজিস্ট্রেশন নম্বর, বোর্ড, রোল নম্বর, পাশের সন, ৩০০/৪০০ পিক্সেলের অনুর্ধ ১০০ কেবি সাইজের স্ক্যান করা ছবি এবং ইউনিট ও কোটা সংক্রান্ত তথ্য দিয়ে আবেদন করতে হবে। আবেদন সম্পন্ন হলে প্রার্থীকে একটি বিল নাম্বার এবং প্রদেয় টাকার পরিমাণ জানিয়ে দেয়া হবে। পরবর্তীতে বিকাশ ও রকেট নাম্বারে টাকা দেয়া যাবে।

ভর্তি সংক্রান্ত যেকোনো বিষয়ে জানতে চাইলে ০১৫৫৫৫৫৫০০২-৪ হটলাইনে এবং বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবাসাইট (www.admission.sust.edu) থেকে জানা যাবে।

674 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন