১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং, শনিবার

শিরোনাম
কুলাউড়া শিশু একাডেমীর শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত কুলাউড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত মৌলভীবাজারে আওয়ামী তথ্য প্রযুক্তি লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কুলাউড়ার ৫০ শয্যার হাসপাতালে ২১ ডাক্তারের যোগদান কুলাউড়ায় বিশ্ব মানবাধিকার দিবসে আলোচনা সভা কুলাউড়া আইন-শৃংখলা কমিটির সভায় ৩দিনের মধ্যে বিলবোর্ড অপসারনের সিদ্ধান্ত ঢাকাস্থ কুলাউড়া উপজেলা সমিতি ও প্লাটুন টুয়েলভ কুলাউড়ার আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা- পুরষ্কার বিতরনী ১৪ই ডিসেম্বর কুলাউড়ার ৫০ শয্যার হাসপাতালে ডাক্তারের সংখ্যা ২৪ জনে উন্নীত। নতুন নিয়োগে রোগীদের স্বস্থি মৌলভীবাজার জেলা তথ্য প্রযুক্তি লীগের সাংগঠনিক সম্পাদক হলেন কুলাউড়ার হাবিব

কুলাউড়ার বরমচাল উচ্চ বিদ্যালয় ও কলেজে বিজ্ঞান মেলার আয়োজন

আপডেট: আগস্ট ৫, ২০১৯

ফেইসবুক শেয়ার করুন

ডেক্স রিপোর্টঃ কুলাউড়ার উপজেলার বরমচাল উচ্চ বিদ্যালয় ও কলেজে শিক্ষার্থীদের বিজ্ঞানচর্চার প্রতি উৎসাহ বাড়াতে এবং বিজ্ঞান মনস্ক করে গড়ে তোলার লক্ষ্যে এনজিও ওয়াফ এর বাস্তবায়নে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় গত শনিবার দিনব্যাপী বিজ্ঞান মেলার আয়োজন করা হয়।
প্রতিষ্ঠানের গভর্নিংবডির সভাপতি মোঃ খয়রুল আমিন এর সভাপতিত্বে বিজ্ঞান মেলার উদ্বোধন করেন অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোঃ ফজলুল হক। বরমচাল উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী প্রধান শিক্ষক জয়ন্ত মালাকার এর পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গভর্নিংবডির সদস্য মাছুম আহমদ চৌধুরী,তাজুল ইসলাম সাইফুল,শিক্ষক প্রতিনিধি(কলেজ) সহঃ অধ্যাপক জয়নাল আবেদীন,সহকারী শিক্ষক ফজলুর রহমান,বিজ্ঞান শিক্ষক শুভ্র , প্রতিষ্ঠানের শিক্ষক/শিক্ষিকা ও ওয়াফের প্রতিনিধি আতিকুর রহমান ও সাইফুদ্দিন আহমদ ।
বিজ্ঞান মেলায় শিক্ষার্থীরা পাহাড়ী রাস্তার বাঁকে দর্পনের ব্যাবহার, অটোমেটিক রেল ক্রসিং আদর্শ স্কুল, আদর্শ গ্রাম, শব্দ তরঙ্গ, রকেট, ডিএনএ ও পেরিস্কোপ, অটো সিস্টেম লাইট, লবণ পানি দিয়ে বিদ্যুৎ, পিনহোল ক্যামেরাসহ টি প্রজেক্ট তুলে ধরেন।
প্রদর্শিত প্রজেক্টের মধ্যে বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী সৃষ্টি মালাকার ও পুষ্পিতা দেব প্রথম (পাহাড়ী রাস্তার বাঁকে দর্পনের ব্যাবহার), দশম শ্রেণির শিক্ষার্থী মোরশেদা ইয়াছমিন,তাহীনুর জাহান সানী (অটোমেটিক রেল ক্রসিং) দ্বিতীয় এবং নবম শ্রেণির শিক্ষার্থী রোমান আহমদ এবং রেজাউল করিম (ভাসমান সেতু) প্রজেক্ট তৈরী করে তৃতীয় পুরস্কার পেয়েছে। এছাড়া মেলায় বিজ্ঞান বিষয়ে কুইজ প্রতিযোগিতায় প্রথম পুরস্কার নবম শ্রেণির শিক্ষার্থী হোসেন আল রুবাইয়াত ছামি, দ্বিতীয় নবম শ্রেণির নাছরিন আক্তার এবং দশম শ্রেণির শিক্ষার্থী মেরাশেদা ইয়াছমিন তৃতীয় পুরস্কার পেয়েছে। বিজ্ঞান ক্লাবের সদস্য ছাড়াও বিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীরা প্রজেক্ট প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

159 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন
Frank Dinar