জুলাই ২৬, ২০১৫ ৪:২১ অপরাহ্ণ

৯ আগস্ট এইচএসসির ফল প্রকাশ


আগামী ৯ আগস্ট প্রকাশিত হবে ২০১৫ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। ওইদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ পেশ করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুরে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে ফল। এরপর শিক্ষা প্রতিষ্ঠানের নোটিশ বোর্ড, শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও মুঠোফোনের এসএমএস’র মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা।

রোববার দুপুরে বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, ‘আমরা পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল ঘোষণা করার জন্য বদ্ধ পরিকর ছিলাম। সে হিসাবে ১০ আগস্ট ৬০ দিন পূর্ণ। আমরা একদিন আগেই ফল প্রকাশ করবো।’

বিএনপি-জামায়াত জোটের ডাকা টানা হরতাল-অবরোধের মধ্যে গত ১ এপ্রিল শুরু হয় এইচএসসি ও সমমান পরীক্ষা। ১১ জুন পর্যন্ত লিখিত পরীক্ষা। ১৩ থেকে ২২ জুনের মধ্যে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

আটটি সাধারণ, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে বাংলাদেশের ২ হাজার ৪১৯টি কেন্দ্রে ৮ হাজার ৩০৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী এ বছররে উচ্চ মাধ্যমকি পরীক্ষায় অংশ নয়ে। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডে ৮ লাখ ৮৬ হাজার ৯৩৩ জন, মাদরাসা বোর্ডের অধীনে আলিমে ৮৪ হাজার ৩৬০ জন, কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি বিএম/ভোকেশনালে ৯৮ হাজার ২৪৭ জন এবং ডিআইবিএসে চার হাজার ৩৪৪ পরীক্ষার্থী ছিল। মোট পরীক্ষার্থীর মধ্যে ৫ লাখ ৭০ হাজার ৯৯৩ ছাত্র এবং ৫ লাখ দুই হাজার ৮৯১ ছাত্রী।

এ বছর বাংলা প্রথম পত্র, রসায়ন, পৌরনীতি, ব্যবসায় নীতি ও প্রয়োগ, জীববিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, হিসাব বিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ ও ব্যবহারিক ব্যবস্থাপনা, সমাজ বিজ্ঞান এবং কম্পিউটার শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্রেরসহ মোট ২৫টি বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হয়।

নিউজটি শেয়ার করুন

206 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ