আগস্ট ৩, ২০১৫ ১০:০৪ অপরাহ্ণ

৫ টাকা হবে সরকারি মুদ্রা


কুলাউড়া সংবাদ, সোমবার  ৩ আগস্ট ২০১৫ 

বাংলাদেশ ব্যাংকের পরিবর্তে ৫ টাকার মুদ্রা প্রচলনের দায়িত্বও নিতে যাচ্ছে বাংলাদেশ সরকার। বর্তমানে ১ ও ২ টাকার কয়েন ও নোট  ইস্যু করে সরকার। এর সঙ্গে যোগ হবে ৫ টাকার মুদ্রা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই বিধান রেখে ‘দি বাংলাদেশ কয়েনেজ (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট-২০১৫’ নামের আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। আইনটি কার্যকর হলে সরকার ৫ টাকার মুদ্রা ইস্যু করবে বলে সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।
বর্তমানে শুধু ২ টাকা পর্যন্ত মুদ্রা সরকার বের করে। ৫ টাকা থেকে শুরু করে উপরের সব নোট বের করে বাংলাদেশ ব্যাংক। ৫ টাকার ধাতব মুদ্রা ও কাগজে নোট উভয়ই রয়েছে বাজারে। বাংলাদেশ ব্যাংকের ইস্যু করা নোটে গভর্নরের স্বাক্ষর থাকে। আর সরকারের ইস্যু করা নোটে স্বাক্ষর থাকে অর্থ সচিবের।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকার ৫ টাকার মুদ্রা ইস্যু করলে প্রথমে বাংলাদেশ ব্যাংকের ইস্যু করা নোট ও ধাতব মুদ্রা পাশাপাশি প্রচলিত থাকবে। ধীরে ধীরে তুলে নেওয়া হবে বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ।
২ টাকার পাশাপাশি এক টাকা, ৫০ পয়সা, ২৫ পয়সা, ১০ পয়সা, ৫ পয়সা, ১ পয়সার মুদ্রা সরকার ইস্যু করলেও অনেক মানের মুদ্রাই বর্তমানে বাজারে নেই। বাংলাদেশ ব্যাংকের একজন উর্ধ্বতন কর্মকর্তা সমকালকে জানান, সরকারের ইস্যু করা অনেক মুদ্রা এখন বাজারে চলে না। এ কারণে ৫ টাকার নোট সরকারের নামে ইস্যু করার সিদ্ধান্ত হয় বলে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদ সচিব জানান, দুই  টাকার মুদ্রা তুলে নেওয়ার সরকারি কোনো সিদ্ধান্ত হয়নি। তবে চাহিদা না থাকায় অনেক মুদ্রার সরবরাহ থাকবে না, এটাই স্বাভাবিক। এক ও দুই টাকার মুদ্রা তুলে দেওয়ার কথা গত বছর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত একবার বলেছিলেন। এনিয়ে তীব্র আপত্তির পর মন্ত্রী পিছু হটেন।
সচিব জানান, বর্তমানে সরকারের ইস্যুকৃত মুদ্রার পরিমাণ মোট মুদ্রার শূন্য দশমিক ৮ শতাংশ। পাশের দেশ ভারতে এই হার এক দশমিক ৩৬ শতাংশ। এর ফলে মুদ্রাস্ফীতির সম্ভাবনা নাকচ করে তিনি বলেন, মোট কারেন্সির পরিমাণ বাড়বে না, বাংলাদেশ ব্যাংকের যে পরিমাণ টাকা বাজার থেকে উঠিয়ে নেওয়া হবে, সে পরিমাণ টাকা সরকার ইস্যু করবে। তবে এর ফলে সরকারের একটি ছোট সুবিধা হবে । ব্যাংলাদেশ ব্যাংকের কাছে সরকারের যে ঋণ রয়েছে, তা পর্যায়ক্রমে ৭৯০ কোটি টাকা হ্রাস পাবে।

 

নিউজটি শেয়ার করুন

182 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ