অক্টোবর ২০, ২০১৫ ১২:২২ অপরাহ্ণ

সিলেটে কবুতর নিয়ে যা হলো


টিভির পর্দা বা সরাসরি খেলোয়াড়দের রেসিং দেখেননি এমন মানুষ খুব কম পাওয়া যাবে। কিন্তু কবুতরের রেসিং দেখেছেন কখনও? সোমবার সিলেটে এমন বিরল ও মজার আয়োজন করেছিল সিলেট পিজিওন ক্লাব। নির্দিষ্ট স্থান থেকে উড়িয়ে দেয়া হচ্ছে যার যার পোষা কবুতর আর নীল আকাশের দিকে তাকিয়ে দর্শক মনে মনে প্রশ্ন করছেন, ১৫ কিলোমিটার আকাশপথ মাড়িয়ে কবুতর চিরচেনা বাসায় ফিরবে তো?

সিলেট নগরী থেকে ১৫ কিলোমিটার দূরে বটেশ্বর ক্যান্টনমেন্ট এলাকায় এদিন সকালে নিজ নিজ কবুতর নিয়ে জড়ো হন প্রতিযোগীরা। আয়োজকরা জানান, পথ চিনে কার কবুতর কত সময়ের মধ্যে বাসায় ফিরতে পারে তা পরীক্ষার জন্যই এ অনন্য আয়োজন। সিলেট বিভাগে প্রথমবারের মতো আয়োজিত এই প্রতিযোগিতায় অংশ নেয় ১০টি কবুতর।

তবে দর্শকদের খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি। উড়াল দেয়ার ১৯ মিনিটের মধ্যে কলিম উল্লাহ ও শামীম আহমদের বাসা থেকে ফোন আসে তাদের কবুতর বাসায় ফিরেছে। ৪৪ মিনিট পর কবুতর বাসায় ফেরার খবর পান বালুচরের রাজি আহমদ। প্রতিযোগিতায় মোশাররফ হোসেন, আতিকুর রহমান, হাসান চৌধুরীর কবুতরও অংশ নেয়।

পিজিওন ক্লাবের সভাপতি কলিম উল্লাহ বাংলামেইলকে বলেন, ‘সিলেট বিভাগে প্রথমবারের মতো এ রেসিং প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার প্রথম পর্ব সফলভাবে সম্পন্ন হয়েছে। বাকি দুই পর্ব কয়েক দিনের মধ্যে অনুষ্ঠিত হবে। কবুতর পালনে শৌখিন লোকজনকে উদ্বুদ্ধ করতেই এ আয়োজন।’

নিউজটি শেয়ার করুন

error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ