জুলাই ৭, ২০১৫ ২:৪০ পূর্বাহ্ণ

শাহজালাল বিমানবন্দরে ৩ হাজার কচ্ছপ উদ্ধার, ৩ কোটি টাকার ওষুধ জব্দ


কুলাউড়া সংবাদ, মঙ্গলবার, ০৭ জুলাই ২০১৫ ::

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে প্রায় তিন হাজার কচ্ছপের বাচ্চা উদ্ধার করেছে শুল্ক কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে- সবজির কার্টনে লুকিয়ে এই কচ্ছপগুলো মালয়েশিয়ায় পাচার করছিল একটি চক্র।

এদিকে, আলাদা অভিযানে কুরিয়ার থেকে প্রায় তিন কোটি টাকার ওষুধ জব্দ করেছে শুল্ক কর্মকর্তারা। ক্যান্সারের নিরাময়ে ব্যবহৃত এসব ওষুধ কাপড়ের আড়ালে অবৈধভাবে আনা হয়েছে। রোববার এ দু’টি অভিযান চালানো হয়।

ঢাকা কাস্টম হাউজের সহকারী কমিশনার (প্রিভেন্টিভ) শাহিদুজ্জামান সরকার জানান- রোববার রাত ৮টার দিকে এক্সপোর্ট ভিলেজ এলাকায় তল্লাশি চালিয়ে একটি সবজির চালানের ভেতর থেকে কচ্ছপের বাচ্চাগুলো উদ্ধার করা হয়। বন ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে কচ্ছপগুলোকে গুনে আইনগতভাবে অবমুক্ত করা হবে।

তিনি জানান- সবজির ওই চালানটি ব্যাংকক এয়ারওয়েজের একটি ফ্লাইটে মালয়েশিয়ায় যাচ্ছিল। বন্যপ্রাণী পাচারকারী চক্র মিথ্যা ঘোষণা দিয়ে গোপনে কচ্ছপ পাচার করছিল। তবে রপ্তানিকারক ব্যক্তিরা ধরা পড়ার ভয়ে নথিপত্র জমা দেয়নি। তাৎক্ষণিকভাবে ধারণা করা হচ্ছে, এতে তিন হাজারেরও বেশি কচ্ছপের বাচ্চা আছে।

ওই কর্মকর্তা আরও জানান- রোববার দুপুর ২টার দিকে কুরিয়ার এলাকায় একটি কাপড়ের চালানে তল্লাশি চালিয়ে প্রায় দুই কোটি ৮৪ লাখ টাকার মূল্যের ওষুধ জব্দ করা হয়। ওষুধগুলো ক্যান্সারের নিরাময়ে ব্যবহৃত হয়। তবে মোহাম্মদপুরের একটি প্রতিষ্ঠান এই ওষুধগুলো নিয়ে এসেছে যাদের এগুলো আমদানির অনুমোদন নেই। তুরস্কের এই ওষুধগুলো দুবাই থেকে ইত্তেহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে বাংলাদেশে আসে।

নিউজটি শেয়ার করুন

152 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ