অক্টোবর ১, ২০১৫ ৪:০৬ পূর্বাহ্ণ

মোটরসাইকেলের নিবন্ধন ফি ‘কমছে ৪০ শতাংশ’


মোটরসাইকেলের বর্ধিত ৪০ শতাংশ রেজিস্ট্রেশন ফি কমানোর বিষয়টি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

মোটরসাইকেল ব্যবহারকারীদের আগামী ডিসেম্বর পর্যন্ত এই সুযোগ দিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সুপারিশের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের পর সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, “মোটর সাইকেলের রেজিস্ট্রেশন ফি বিগত ১-১-২০১৪ তারিখ থেকে ৪০ শতাংশ বৃদ্ধি করা হয়। মোটর সাইকেলের রেজিস্ট্রেশন ফি যুক্তিসংগত হারে কমানো এবং আগামী ৩১ ডিসেম্বর, ২০১৫ তারিখ পর্যন্ত বর্ধিত ৪০ শতাংশ রেজিস্ট্রেশন ফি মওকুফ করত মোটর সাইকেল রেজিস্ট্রেশনের সুযোগ প্রদানের বিষয়ে বিআরটিএ হতে প্রাপ্ত মতামত সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে প্রক্রিয়াধীন রয়েছে।”

বর্তমানে ৮০ সিসি মোটর সাইকেলের নিবন্ধন বাবদ মোট খরচ পড়ে ১৩ হাজার ৯১৩ টাকা। ১০০ সিসির ক্ষেত্রে তা দাঁড়ায় ১৯ হাজার ৬৬৩ টাকা। আর ১০০ সিসির বেশি মোটর সাইকেল হলে নিবন্ধনে খরচ হয় ২১ হাজার ২৭৩ টাকা। এর মধ্যে ডিজিটাল নম্বরপ্লেটের ফিও রয়েছে।

সংসদীয় কমিটির সদস্য নাজমুল হক প্রধান সাংবাদিকদের বলেন, “বিআরটিএ মোটর সাইকেলের ফি কমানোর একটি প্রস্তাব মন্ত্রণালয়ে দিয়েছে। বিষয়টি এখন প্রক্রিয়াধীন রয়েছে। মোটর সাইকেলের রেজিস্ট্রেশন ফি যুক্তিসংগত হারে কমানো দরকার বলে কমিটি মনে করে।”

বিভিন্ন সড়ক একাধিকবার মেরামত করার পরও কেন টেকসই হচ্ছে না, তা গভীরভাবে পর্যালোচনার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি।

একইসঙ্গে মন্ত্রণালয়ের বিভিন্ন কাজে কোন অনিয়ম পাওয়া গেলে অনিয়মের সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমুলক শাস্তির ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মো. একাব্বর হোসেনের সভাপতিত্বে  বৈঠকে আরও অংশ নেন কমিটির সদস্য সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, রেজওয়ান আহাম্মদ তৌফিক, নাজমুল হক প্রধান, মো. মনিরুল ইসলাম এবং লুৎফুন নেছা।

নিউজটি শেয়ার করুন

376 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ