অক্টোবর ২০, ২০১৫ ৯:৫২ অপরাহ্ণ

মে থেকে ভুয়া সিম পেলেই ৪ হাজার টাকা জরিমানা


২০১৬ সালের এপ্রিলের পর থেকে অনিবন্ধিত সিমের জন্য অপারেটরদের জরিমানার বিধান কার্যকর করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।  মে মাস থেকে বাজারে অনিবন্ধিত সিম পাওয়া গেলে সিম প্রতি ৫০ ডলার (৩ হাজার ৮৯৪ টাকা) জরিমানা করা হবে।

তারানা হালিম ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে যোগদান করার পর এই বিভাগের অধীন প্রতিষ্ঠানগুলোকে নিয়ে ৯০ দিনের একটি কর্ম পরিকল্পনা তৈরি করেন। ১৭ জুলাই থেকে ১৭ অক্টোবর পর্যন্ত সময়সীমার এই পরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতি নিয়ে মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলন করেন তারানা হালিম।  সেখানেই তিনি অনিবন্ধিত সিমের বিষয়ে এসব তথ্য জানান তিনি।

তারানা হালিম বলেন, গ্রাহকদের পরিচয় নিশ্চিত করতে অপারেটররা যে সুযোগ চেয়েছিল তা দেওয়া হয়েছে। তারা জাতীয় পরিচত্রের তথ্য ভান্ডার ব্যবহারের সুযোগ পেয়েছে। আগামী ডিসেম্বর থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন প্রক্রিয়া শুরু হচ্ছে। এরপর তিন মাস অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময় দেওয়া হচ্ছে অনিবন্ধিত সিমের নিবন্ধন সম্পন্ন করতে ৷

তারানা বলেন, এপ্রিল মাসের মধ্যে তারা (মোবাইলফোন অপারেটর) এটি করতে না পারলে সিম প্রতি জরিমানার বিধান কার্যকর করা হবে।

দেশে ভুয়া পরিচয়পত্র ব্যবহার করে সিম কেনা কিংবা সিম কিনে নিবন্ধন না করে নানা অপরাধে জড়িয়ে পড়ছে এক শ্রেণির চক্র। সিমের অবৈধ ব্যবহার রোধে সম্প্রতি গ্রাহকদের তথ্য যাচাই ও সিম পুনঃনিবন্ধনের এই উদ্যোগ নেওয়া হয়। এরপর মোবাইল গ্রাহকদের সিমের তথ্য যাচাইয়ে জাতীয় পরিচয়পত্রের তথ্য ভান্ডার ব্যবহারের প্রক্রিয়া শুরু হয়।

বর্তমানে বাংলাদেশে রাষ্ট্রায়ত্ব অপারেটর টেলিটকসহ মোট ৬টি অপারেটরের মোবাইল সিমের সংখ্যা ১৩ কোটি ছাড়িয়েছে।

নিউজটি শেয়ার করুন

error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ