সেপ্টেম্বর ৮, ২০১৫ ২:৪৮ পূর্বাহ্ণ

প্রশ্নপত্র ফাঁস আর সম্ভব নয়: শিক্ষামন্ত্রী


কুলাউড়া সংবাদ, ০৭ সেপ্টেম্বর ২০১৫

পাবলিক পরীক্ষাগুলোতে শিক্ষার্থীদের খারাপ ফলাফল কোন সমস্যা নয়, মূল সমস্যা প্রশ্নপত্র ফাঁস ঠেকানো বলে মনে করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, মন্ত্রণালয়ের সচিব, বোর্ডের চেয়ারম্যান কারও পক্ষেই এখন আর প্রশ্নপত্র ফাঁস করা সম্ভব নয়।

সোমবার জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে যোগ দিয়ে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। প্রশ্নোত্তর পর্বের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল পাঁচটার দিকে সংসদের অধিবেশন শুরু হয়।

উচ্চ মাধ্যমিকের পরীক্ষার ফল খারাপ হওয়ার কারণ সম্পর্কিত এক সম্পূরক প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাহিদ বলেন, সৃজনশীল পদ্ধতি শিক্ষক ও শিক্ষার্থী এখনো ভালোভাবে আয়ত্ত করতে পারেনি। যে কারণে কিছু কিছু জায়গায় ফল খারাপ হয়েছে। কিন্তু এটাকে সমস্যা বলে মনে করি না।

প্রশ্নপত্র ফাঁস ঠেকানোকে সরকারের ‘জীবন-মরণ সমস্যা’ বলে মন্তব্য করেন তিনি। তবে প্রশ্নপত্র ছাপার পদ্ধতি পরিবর্তন করায় এই সমস্যার সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

জাতীয় পার্টির সেলিম উদ্দিনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল বিপর্যয়ের কারণ অনুসন্ধানে সবক’টি শিক্ষাবোর্ডকে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি বোর্ড থেকে ২০টি করে শিক্ষাপ্রতিষ্ঠানকে ফল বিশ্লেষণের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিবেদন পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

নিউজটি শেয়ার করুন

293 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ