জুলাই ১৭, ২০১৫ ৭:৪০ অপরাহ্ণ

পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। কালকে ঈদুল ফিতর


কুলাউড়া সংবাদ, শুক্রবার , ১৬ জুলাই ২০১৫ ::

ঈদ নিয়ে হাজির শাওয়ালের চাঁদ

সিয়াম-সাধনার মধ্যে দিয়ে এক মাস রোজা পালনের পর আগামীকাল শনিবার পবিত্র ঈদ-উল-ফিতরের আনন্দে মাতবে সবাই। সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার কথা জানানোতেই এ আনন্দ; যদিও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শুক্রবার পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপিত হওয়ার পর অনেকটাই নিশ্চিত ছিল যে, বাংলাদেশসহ এ অঞ্চলে শনিবারই উদযাপিত হবে ঈদ।

মাহে রমজান শেষে ঈদুল ফিতরের তারিখ নির্ধারণের জন্য সন্ধ্যায় বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠক থেকেই শনিবার ঈদের কথা জানানো হয়।

এতে সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান। কিছুক্ষণের মধ্যেই ঘোষণা দেয়া হবে আনুষ্ঠানিকভাবে।

পরিবার-পরিজন নিয়ে ঈদ উদযাপনের মধ্যে ইতোমধ্যে মানুষ ফিরে গেছেন নিজ নিজ গ্রামের বাড়িতে। এখনো অনেকে আছেন পথে। কেউ কেউ আবার এখনো রওনা দিতে পারেননি।

শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার পরপরই মুসলিম পরিবারগুলোতে লেগে যায় খুশির ধুম। ঘরে ঘরে বেজে ওঠে, রমজানের ওই রোজার শেষে এল খুশির ঈদ। নানা রকমের সেমাই, পোলাও থেকে শুরু করে সামর্থ অনুযায়ী হরেক রকমের খাবার রান্নার আয়োজনও শুরু হয় ঘরে ঘরে। ঈদের শেষ প্রস্তুতির কেনাকাটাতেও বেরিয়ে যান অনেকে।

শনিবার সকালে ঘুম থেকে উঠে মুসল্লিরা গোসল করে, মিষ্টি মুখ করে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের সঙ্গে বেরিয়ে যাবেন জামাতের সঙ্গে ঈদের দুই রাকাত ওয়াজিব নামাজ পড়তে। নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করবেন তারা। ছোটরা বড়দের পা ছুঁয়ে সালাম করবেন। বড়রা ছোটদের দেবেন সেলামি।

ঈদের নামাজ পড়ে অনেকে কবরস্থানে যান মৃত স্বজনের কবর জিয়ারত করতে। সেখান থেকে ফিরে এসে আত্মীয়-স্বজনের বাড়ি বাড়ি ঘুরে মিষ্টি মুখ করে শুভেচ্ছা বিনিময় করেন তারা। শিশু থেকে শুরু করে কিশোর-কিশোরী, তরুণ-তরুণীরা নতুন জামা-কাপড় পড়ে বেরিয়ে যায় ঈদানন্দে মাততে। রঙ-বেরঙের পোশাকে পাড়া-মহল্লার রাস্তাগুলো হয়ে ওঠে সজীব, উচ্ছ্বল।

কাল বাংলাদেশের বেশিরভাগ এলাকায় এভাবেই খুশির ঈদ উদযাপিত হলেও কিছু এলাকায় ব্যতিক্রমও রয়েছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরসহ দেশের কয়েকটি জেলার শতাধিক গ্রামে আজই উদযাপিত হয়েছে ঈদ-উল-ফিতর।

 

নিউজটি শেয়ার করুন

175 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ