সেপ্টেম্বর ৬, ২০১৫ ২:০৩ পূর্বাহ্ণ

নিরাপদ ইন্টারনেটের জন্য নতুন আইন আসছে: প্রধানমন্ত্রী


কুলাউড়া সংবাদ ,শনিবার ০৫ সেপ্টেম্বর ২০১৫ 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, দেশে ইন্টারনেট ও তথ্য প্রযুক্তির নিরাপদ ও সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে ‘ডিজিটাল সিকিউরিটি আইন’ প্রণয়ন করতে যাচ্ছে সরকার.
শনিবার গণভবনে বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহ-২০১৫ উদ্বোধনের সময় এ তথ্য জানান তিনি। খবর বাসসের
তিনি বলেন, ‘তথ্য প্রযুক্তি সম্প্রসারণের পাশাপাশি এর নিরাপদ ব্যবহারও গুরুত্বপূর্ণ। সমাজে অস্থিতিশীলতা সৃষ্টির যে কোনো অশুভ মনোভাব নিয়ে ইন্টারনেট ব্যবহার করা থেকে বিরত থাকার বিষয়ে জনগণের মধ্যে সচেতনতা গড়ে তুলতে হবে।’
ডিজিটাল প্রযুক্তির কুফল থেকে শিশুদের নিরাপদ রাখার প্রয়োজনীয়তা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
এছাড়াও তিনি বলেন, ‘সন্ত্রাসী ও জঙ্গি কর্মকান্ডে বা জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার কাজে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার হতে দেয়া যাবে না।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, তার সরকার ব্যান্ডউইথ মূল্য কমিয়ে ৬২৫ টাকায় নামিয়ে এনেছে। অথচ ২০০৮ সালেও এ মূল্য ছিলো ৭৮ হাজার টাকা। সরকারের এ উদ্যোগ অনুসরণ করে কল রেট আরো কমিয়ে আনতে টেলিফোন অপারেটরদের প্রতি অনুরোধ জানান প্রধানমন্ত্রী।
উদ্বোধনের পর প্রধানমন্ত্রী কথা বলেন রাজধানীর বনানীর সোসাইটি গ্রাউন্ডে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যামসুন্দর শিকদারের সঙ্গে।
পরে তিনি বাংলাগভনেট এবং ইনফোসরকার-২ নেটওয়ার্ক ব্যবহার করে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, রংপুরের পীরগঞ্জ, সিলেটের কোম্পানীগঞ্জ, নাটোরের সিংড়া এবং বরিশাল সদর উপজেলার স্থানীয় নেতাদের সঙ্গে কথা বলেন।
গণভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বেসিস সভাপতি শামীম আহসান ও গ্রামীণ ফোনের সিইও রাজিব শেঠি বক্তৃতা করেন।
আইসিটি ডিভিশন, বেসিস এবং গ্রামীন ফোনের যৌথ উদ্যোগে ‘উন্নয়নের পাসওয়ার্ড আপনার হাতে’ এ শ্লোগান নিয়ে দেশের ৪৮৭ টি উপজেলায় ইন্টারনেট সপ্তাহ পালন করা হচ্ছে।
আইসিটি মন্ত্রণালয় জানিয়েছে, এ সপ্তাহ পালনের প্রাথমিক লক্ষ্য হচ্ছে ইন্টারনেট মেলার মাধ্যমে ১ কোটি মানুষের কাছে ইন্টারনেট পৌঁছে দেয়া এবং আগামী এক বছরের মধ্যে ১ কোটি ৫০ লাখ নতুন ইউজার সৃষ্টি করার জন্য ইন্টারনেট সম্পর্কে জনগণকে সার্বিক ধারণা দেয়া। এছাড়া এ সপ্তাহ পালনের আরো একটি লক্ষ্য হচ্ছে- আইসিটি খাত থেকে ২০১৮ সালের মধ্যে ১ বিলিয়ন ডলার, ২০১১ সালের মধ্যে ৫ বিলিয়ন ডলার ও ২০৪১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলার আয় করা।

 

নিউজটি শেয়ার করুন

298 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ