সেপ্টেম্বর ৯, ২০১৫ ১:৪১ পূর্বাহ্ণ

দেশে প্রতিদিন গড় আত্মহত্যা ২৮


আমাদের দেশে প্রতিদিন গড়ে ২৮ জন মানুষ আত্মহত্যা করে বলছিলেন ব্রাইটার টুমরোর প্রতিষ্ঠাতা ও সাংবাদিক জয়শ্রী জামান,  ‘বিশ্বের বিভিন্ন দেশে ১০ সেপ্টেম্বর বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস হিসেবে পালন করলেও আমাদের দেশে এ দিবস পালন করা হয় না। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বাংলাদেশেও এ দিবস পালন করা উচিৎ।’

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ব্রাইটার টুমরো আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এমন দাবি করেন। ১০ সেপ্টেম্বর বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২০২০ সাল নাগাদ প্রতি বছর সাড়ে ১৫ লাখ মানুষ আত্মহত্যা করবে বলে আশঙ্কা প্রকাশ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর আত্মহত্যার চেষ্টা করবে এর চেয়েও ১০ থেকে ২০ গুণ বেশি মানুষ। বাংলাদেশে প্রতি এক লাখে ৭ দশমিক ৮ জন আত্মহত্যা করে।

জয়শ্রী জামান জানান, ২০১৪ সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে আত্মহত্যায় বিশ্বে বাংলাদেশের স্থান দশম। যা ২০১১ সালে ছিল ৩৮তম। পুলিশ সদর দপ্তরের হিসাবে গত ছয় বছরে সারা দেশে ৫৯ হাজার ৭৬০টি আত্মহত্যার ঘটনা ঘটেছে। সে হিসাবে, প্রতিদিন গড়ে ২৮ জন আত্মহত্যা করে। বিশেষজ্ঞদের মতে, এদের বেশিরভাগই ২১ থেকে ৩০ বছর বয়সী।

জয়শ্রী জানান, ২০১৩ সালে শুধু বিষপান আর ফাঁসিতে ঝুলে আত্মহত্যার ঘটনা ঘটেছে ১০২৯টি। বিশ্বে ১৫ থেকে ২৯ বছর বয়সীদের মৃত্যুর দ্বিতীয় সর্ব্বোচ্চ কারণ এই আত্মহত্যা। ২০১২ সালে বিশ্বে ৮ লাখ ৩ হাজার ৯০০ লোক আত্মহত্যা করেছেন যার মধ্যে ৬ লাখ ৬ হাজার ৭০০ মানুষ উন্নয়নশীল রাষ্ট্রের।

সংগঠনের পক্ষে আত্মহত্যা প্রতিরোধ দিবসের কর্মসূচি ঘোষণা করে জয়শ্রী বলেন, আগামী ১০ সেপ্টেম্বর এ দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভা, মানববন্ধন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করছে ব্রাইটার টুমরো। এতে সকল সচেতন নাগরিকদের উপস্থিতি কামনা করছি।

নিউজটি শেয়ার করুন

error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ