সেপ্টেম্বর ১, ২০১৫ ৩:০৪ পূর্বাহ্ণ

জাতীয় পরিচয়পত্রের ফি জমা দেবেন যেভাবে


আজ ১ সেপ্টেম্বর থেকে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সংশোধন, নবায়ন, যাচাই করতে নির্বাচন কমিশনে (ইসি) নির্ধারিত ফি জমা দিতে হবে।

সোমবার নির্বাচন কমিশন সচিবালয়ে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, এনআইডি সংশোধন, হারানো কার্ড উত্তোলন করতে হলে নির্ধারিত ফি সোনালী ব্যাংকের যে কোনো শাখায়  ১-০৬০১-০০০১-১৮৪৭ কোডে জমা দিতে হবে। টাকা জমা দেয়ার পর ব্যাংক কর্তৃপক্ষের দেয়া রশিদ আবেদনপত্রের সঙ্গে যুক্ত করে এনআইডি ভবন বা সারা দেশের অবস্থিত নির্বাচন কমিশনের থানা অফিসে জমা দিয়ে হারানো কার্ড উঠানো ও কার্ড সংশোধন করা যাবে।

তিনি আরও বলেন, কোনো নাগরিক ফি পরিশোধ করে আবেদন করার পর এনআইডি কর্তৃপক্ষ শুনানি করে যদি মনে করে কার্ড সংশোধন অযোগ্য তাহলে তিনি ওই ফি ফেরত পাবেন না। কারণ টাকাটা তিনি সার্ভিস চার্জ বাবদ ইসিকে দিচ্ছেন।

প্রসঙ্গত, জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সংশোধন, নবায়ন, যাচাইয়ের সেবাটি নির্বাচন কমিশন (ইসি) বিনামূল্যে দিয়ে আসছিল।

গত ২৫ জুন এ সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করে ইসি। গেজেটে উল্লেখ করা হয়, এ সেবা পেতে হলে নাগরিকদের ১০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত ফি দিয়ে জাতীয় পরিচয়পত্র সংশোধন ও হারানো কার্ড উত্তোলন করতে হবে।

ইসির প্রকাশিত গেজেট অনুযায়ী, জাতীয় পরিচয়পত্র নবায়নের ক্ষেত্রে নাগরিকদের (সাধারণ) ১০০ এবং জরুরি ক্ষেত্রে ১৫০ টাকা ফি দিতে হবে।

এছাড়া হারানো বা নষ্ট হওয়ার কারণে নতুন জাতীয় পরিচয়পত্র পেতে গেলে প্রথম বার (সাধারণ) ২০০ টাকা, জরুরি ৩০০ টাকা। দ্বিতীয়বার সাধারণ ৩০০ টাকা, জরুরি ৫০০ টাকা এবং পরবর্তী যেকোনো সময়ের জন্য সাধারণ ৫০০ টাকা এবং জরুরি ক্ষেত্রে এক হাজার টাকা ফি দিতে হবে।

নিউজটি শেয়ার করুন

401 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ