জুলাই ৭, ২০১৫ ২:১৮ পূর্বাহ্ণ

ওমরাহ পালনকারীদের জন্যই ওমরাহ ভিসা বন্ধ!


কুলাউড়া সংবাদ, মঙ্গলবার, ০৭ জুলাই ২০১৫ :::

বাংলাদেশি ওমরাহ পালনকারীদের জন্যই ওমরাহ ভিসা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে বলে সংসদে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সোমবার জাতীয় সংসদে মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ২০১৫ সালে ওমরাহ মৌসুম শুরু হওয়ার পর থেকে স্বাভাবিক নিয়মেই স্থানীয় ওমরাহ এজেন্সির মাধ্যমে সৌদি হজ মন্ত্রণালয়ের ওমরাহ বিভাগ থেকে বাংলাদেশিদের অনুকূলে ওমরাহ ভিসা ইস্যু করে আসছিল। বর্তমানে ওমরাহ সংক্রান্ত যাবতীয় বিষয়াবলী সৌদি হজ মন্ত্রণালয় কর্তৃক অনলাইন সিস্টেমে সম্পন্ন হয়ে থাকে।

সৌদি সরকার গত ২৫ জুন এক কূটনৈতিক পত্রের মাধ্যমে জানায় যে, সৌদি সরকার বাংলাদেশিদের জন্য ওমরাহ ভিসা প্রদানে কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি। বরং বর্তমানে ওমরাহ ব্যবস্থাপনার জন্য যে অনলাইন সিস্টেম আছে তাতে কোনো এজেন্সির অনুকূলে ইস্যুকৃত ওমরাহ ভিসাধারীরা সৌদি আরবে আগমনের পর ভিসার মেয়াদ শেষে যদি একটি নির্দিষ্ট হারের অধিক পরিমানে সৌদি আরব ত্যাগ না করে সেদেশে থেকে যায়, তবে সংশ্লিষ্ট এজেন্সির অনুকূলে ওমরাহ ভিসা প্রদানের প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। এ প্রক্রিয়া কেবলমাত্র বাংলাদেশ নয়, বরং সকল দেশের ওমরাহ পালনকারীদের জন্য প্রযোজ্য।

সৌদি হজ্জ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় যে, এ বছর ওমরাহ ভিসায় আগত বাংলাদেশিরা গ্রহণযোগ্য হারের চেয়ে অধিক সংখ্যায় সেদেশে থেকে যাওয়ায় বাংলাদের্শীদের অনুকূলে ওমরাহ ভিসা প্রসেসিং স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে। ওমরাহ ভিসাধারীদের প্রত্যাবর্তনের পরিমান যদি গ্রহণযোগ্য মাত্রায় নেমে আসে তবে স্বয়ংক্রিয়ভাবেই আবার ওমরাহ ভিসা প্রসেসিং শুরু হবে। এতএব ওমরাহ ভিসা নিয়ে যেসব বাংলাদেশি নাগরিক সৌদি আরবে থেকে গেছেন তাদেরকে ফেরত আনার প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি সৌদি আরব আহ্বান জানিয়েছে।

সৌদি সরকার বেশকিছু বাংলাদেশি এজেন্সির তালিকাও সরবরাহ করেছে, যাদের মাধ্যমে এবছর বাংলাদেশিরা ওমরাহ ভিসায় সৌদি আরব গিয়ে ফেরত আসেনি। এসব এজেন্সির তালিকা ইতোমধ্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ করে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও অনুরোধ জানানো হয়েছে।

সুত্রঃ বাংলামেইল

নিউজটি শেয়ার করুন

175 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ