সেপ্টেম্বর ১৮, ২০১৫ ৭:২৯ অপরাহ্ণ

উত্তপ্ত সিলেটসহ সারাদেশ : এই গরম থাকবে আরো বেশকিছু দিন


হঠাৎই উত্তপ্ত হয়ে উঠেছে সিলেটসহ সারাদেশ। গত কয়েক দিনের সে উত্তাপ নগরবাসীকে একাধিকবার শাওয়ারে ব্যস্ত রেখেছে বিবর্তিত আবহাওয়া। শুক্রবার ছুটির দিনটিতেও মানববিরূপ এই আবহাওয়ার কোনো ব্যত্যয় ঘটবে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। কারণ সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আর এই উত্তাপের কারণ ব্যাখ্যা করে আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক (জলবায়ু) মো. আব্দুর রহমান বলেন- ‘ওজন স্তর ক্ষয় হওয়ার কারণে বাড়ছে উত্তাপ। শুধু ক্ষয়ই নয়, প্রায় অ্যান্টারটিকা মহাদেশের সমান ছিদ্র দেখা দিয়েছে এই ওজন স্তরে। যা ক্রমশই বড় হচ্ছে এবং বাধাহীনভাবে সূর্যতাপ সেদিক দিয়ে এসে পড়ছে পৃথিবীতে। বাংলাদেশ ছাড়াও এই উত্তপ্ত আবহাওয়া বিশ্বের বিভিন্ন দেশেই বিরাজ করছে।’

তিনি বলেন, ‘আমাদের দেশে আগামী নভেম্বর পর্যন্ত থাকতে পারে এ উত্তাপ। উত্তরের বায়ু প্রবাহের মধ্য দিয়ে যা কমবে। তবে অক্টোবরের মধ্যে দেশে একটি নিম্নচাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। হঠাৎ করে এতোবেশী উত্তাপের কারণ তাও হতে পারে।’ আর এর মধ্যে বৃষ্টি হলে তবেই কমতে পারে প্রচণ্ড এই গরম।

এদিকে, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে- পূর্ব মধ্য প্রদেশ ও তৎসংলগ্ন উড়িষ্যা এবং মহারাষ্ট্র এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে মহারাষ্ট্রে অবস্থান করছে। মৌসুমি বায়ুর বর্ধিতাংশের অক্ষ গুজরাট, মধ্যপ্রদেশ নিম্নচাপের কেন্দ্রস্থল, উড়িষ্যা হয়ে গাঙ্গেয় পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাংশ হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশের অক্ষ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দূর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার গতিতে বাতাস বইছে, যার আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৫ শতাংশ। তবে আশার কথা হলো পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল হাতিয়ায় ২৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

নিউজটি শেয়ার করুন

222 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ