জানুয়ারি ২১, ২০১৬ ১২:৪০ পূর্বাহ্ণ

আফসোস মিটবে প্রধানমন্ত্রীর, স্বাদ নেবেন সাতকরার


সিলেটে এসে সাতকরার স্বাদ নেন নি এমন অতিথি খুব কমই পাওয়া যাবে। সিলেটে এসে সাতকরা ছেকে দেখেন সকলেই। তবে এক্ষেত্রে ব্যতিক্রম প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জীবনে অনেকবার সিলেটে আসলেও এখন পর্যন্ত সাতকরার স্বাদ নেওয়া হয় নি তাঁর। এনিয়ে আফসোসেরও অন্ত নেই শেখ হাসিনার।

গত ১০ অক্টোবর গণভবন থেকে ভিডিও কনফারেন্সে কাজিরবাজার সেতুর উদ্বোধনকালে এই আফসোসের কথা জানিয়েও ছিলেন প্রধানমন্ত্রী। আগামীতে সিলেট এসে গরুর মাংস দিয়ে সাতকরা খাওয়ার ইচ্ছাও পোষন করেছিলেন।

অবশেষে এই আফসোস মিটছে প্রধানমন্ত্রীর। আজ (বৃহস্পতিবার) সিলেট আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ দুপুরে তাঁর খাবার মেন্যুতে সাতকরা ও গরুর মাংস রাখা হয়েছে।

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান  বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেট এসে গরুর মাংস দিয়ে সাতকরা খাওয়ার ইচ্ছা পোষন করেছিলেন। তাই আজ তাঁর খাবার মেন্যুতে গরুর মাংস ও সাতকরা রাখা হয়েছে।

প্রধানমন্ত্রীকে উপহার হিসেবেও সাতকরা প্রদান করা হবে বলে জানান কামরান।

গত বছর যুক্তরাজ্য থেকে ফেরার পথে ওসমানী বিমানবন্দরে যাত্রাবিরতিকালে প্রধানমন্ত্রীকে সিলেটের আওয়ামী লীগ নেতারা চা উপহার দিয়েছিলেন কিন্তু সাতকরা দেননি, তাই আগামীতে সিলেট এসে সাতকরা নিয়ে যাওয়ারও ইচ্ছে পোষন করেন প্রধানমন্ত্রী।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সে কাজিরবাজার সেতুর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘আমি অনেকবার সিলেটে গিয়েছি। কিন্তু সাতকরা দিয়ে গরুর মাংস কখনো খাই নি। সাতকরার দিয়ে গরুর মাংসের অনেক প্রশংসা শুনেছি। তাই এই আইটেমটি না খাওয়ার জন্য আমার আফসোস রয়ে গেছে। আমি আগামীতে সিলেট গেলে অবশ্যই গরুর মাংস দিয়ে সাতকরা খেতে চাই।’

সাতকরা মূলত ভারতবর্ষের আসামের পাহাড়ি এলাকার আদি ফল। এর বৈজ্ঞানিক নাম সাইট্রাস ম্যাক্রোপেটেরা। সিলেটের লোকজন ডাকে ‘হাতকরা’ নামে। সিলেট অঞ্চল একসময় বৃহত্তর আসামের অংশ থাকায় শুরু থেকেই সিলেটের টিলা ও পাহাড়ের এর ব্যাপক আবাদ হয়ে আসছে।

সিলেটে রসনা বিলাসের এক অবিচ্ছেদ্য নাম সাতকরা। কেবল গরুর মাংস নয়, প্রায় সকল আইটেমের সাথেই ব্যবহৃত হয়ে থাকে টক স্বাদের সাতকরা। আর সাতকরা সহযোগে গরুর মাংসের স্বাদ তা অতুলনীয়। বিদেশেও রফতানি হয়ে থাকে সাইট্রাস গোত্রের এ ফল।

নিউজটি শেয়ার করুন

302 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ