অক্টোবর ২৫, ২০১৭ ১১:৪২ পূর্বাহ্ণ

আধা ঘণ্টা আগে না ঢুকলে জেএসসি পরীক্ষা দেয়া যাবে না


 

এস.আর.অনি চৌধুরী :: আগামী ১ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে এবার পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগেই পরীক্ষার হলে ঢোকা বাধ্যতামূলক করা হয়েছে। সে অনুযায়ী সকাল সাড়ে নয়টার পর কোনো শিক্ষার্থীকে পরীক্ষা হলে প্রবেশ করতে দেয়া হবে না।

মঙ্গলবার(২৪অক্টোবর)শিক্ষা মন্ত্রণালয়ে জেএসসি পরীক্ষায় নিরাপত্তা সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

শিক্ষা সচিব সোহরাব হোসাইন সভার এ সিদ্ধান্তের কথা জানান। সভায় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, প্রথমবারের মতো এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাই পরীক্ষা হলে ৩০ মিনিট আগে না এলে প্রবেশ করতে দেয়া হলেও ব্যবস্থা নেয়া হবে। তবে আগামী পাবলিক পরীক্ষার ৩ মাস আগেই এই নির্দেশনা জানিয়ে দেয়া হবে এবং পরীক্ষা শুরুর আগে ৩০ মিনিটের মধ্যে কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। পরীক্ষার্থীরা হলে প্রবেশের পরই পরীক্ষার প্রশ্নপত্র খোলা হবে।

মন্ত্রী বলেন, সভার সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষার কেন্দ্র সচিব ছাড়া আর কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিবও ক্যামেরাযুক্ত ফোন ব্যবহার করতে পারবেন না। যারা এ নিয়ম ভাঙ্গবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে জড়িত বিজি প্রেস থেকে শুরু করে সকল কর্মকর্তা এবং তাদের আত্মীয়রাও মনিটরিংয়ে রয়েছেন।

সভায় সিআইডি’র ডেপুটি পুলিশ কমিশনার শেখ নাজমুল আলম বলেন, বর্তমানে প্রশ্ন ফাঁসের নয়টি মামলায় ৫৭ জন গ্রেপ্তার রয়েছেন। এর মধ্যে এসএসসি’র প্রশ্নফাঁসে জড়িত ৩৫ জন, এইচএসসি’র প্রশ্নফাঁসে জড়িত ১৮ জন এবং মেডিকেলের প্রশ্নফাঁসে জড়িত ৪ জন। এখন পর্যন্ত কোন মামলা বাতিল হয়নি।

পুলিশের এডিশনাল এএসপি মোহাম্মদ উল্লাহ জানান, পরীক্ষা হলের আশপাশের ফটোকপির দোকান এবং কোচিং সেন্টারের ওপর নজরদারি রাখা হয়েছে।

এনএসআই এর যুগ্ম পরিচালক শিরীন আখতার পরীক্ষা কেন্দ্রে আইন শৃঙ্খলাবাহিনীর উপস্থিতি বাড়ানো এবং ফেসবুকে প্রশ্ন ছড়ানো ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার পরামর্শ দেন।

 

নিউজটি শেয়ার করুন

471 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ