সেপ্টেম্বর ২০, ২০১৫ ১২:৩৪ অপরাহ্ণ

অবশেষে উৎপাদন শুরু হল ফেঞ্চুগঞ্জের শাহজালাল সার কারখানায়


সিলেটের ফেঞ্চুগঞ্জে নবনির্মিত শাহজালাল সার কারখানায় শনিবার মধ্যরাতে পরীক্ষামূলকভাবে উৎপাদন শুরু হয়েছে বলে জানিয়েছেন কারখানাটির পরিচালক কামরুজ্জামান।

তিনি জানান, ২০১২ সালে ফেঞ্চুগঞ্জে শাহজালাল সার কারখানা নির্মাণ কাজ শুরু হয়। গত জুন মাসে এর নির্মাণ কাজ সম্পন্ন হয়। এ কারখানাটি নির্মাণ করতে সাড়ে ৫ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে।

কামরুজ্জামান জানান, পুরো মাত্রায় উৎপাদনে গেলে প্রতিদিন গড়ে ১ হাজার ৭০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন সম্ভব।

প্রসঙ্গত, দৃষ্টিনন্দন ও সর্বাধুনকি প্রযুক্তি সম্পন্ন সার কারখানাটি নির্মাণ করে চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান কমপ্লেন্ট। এতে কারিগরি সহায়তা প্রদান করে আমেরিকা ও নেদারল্যান্ড সরকার। সার কারখানার নির্মাণ, কাজ সম্পন্ন হতে সময় লেগেছে প্রায় তিনবছর।

সংশ্লিষ্ট সূত্র জানায়, শাহজালাল সার কারখানার নির্মাণ কাজ গত জুন মাসে শেষ হলেও পরীক্ষামূলক উৎপাদন প্রক্রিয়ায় বিভিন্ন জটিলতা ধরা পড়ে। এ সব ত্রুটি সরিয়ে কারখানাটিকে উৎপাদনমুখী করে তুলতে সার্বক্ষণিক কাজ করেছেন বিশেষজ্ঞ দল। সংশ্লিষ্টদের আন্তরিক প্রচেষ্ঠায় পূর্ণতা পাওয়া সার কারখানাটি প্রথমে পরীক্ষামূলক উৎপাদন শুরু করেছে। পরবর্তীতে পুরো মাত্রায় ইউরিয়া সার উৎপাদন করবে। এ ব্যাপারে সকল প্রকার কাঁচামাল সংগ্রহসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যাবতীয় প্রস্তুতি গ্রহণ করেছে।

নিউজটি শেয়ার করুন

error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ