এপ্রিল ১০, ২০১৬ ১২:৩৬ অপরাহ্ণ

বিদ্যুৎ উৎপাদনে রেকর্ডের দাবি, অন্ধকারে সিলেট


কুলাউড়া সংবাদ: বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড গড়ার দাবি করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

শনিবার (১০ এপ্রিল) রাত ৯টায় বিদ্যুৎ উৎপাদন আট হাজার ৩৪৮ মেগাওয়াটে উন্নীত করে নতুন রেকর্ড গড়া হয়েছে বলে দাবি করেছেন পিডিবি’র পরিচালক (জনসংযোগ) সাইফুল হাসান চৌধুরী।

তবে পিডিবি যখন এ দাবি করছিল তখন সিলেটজুড়ে ছিল ঘুটঘুটে অন্ধকার। বিভাগের অনেকগুলো উপজেলায় টানা কয়েকদিন ধরে ছিল অন্ধকারে নিমজ্জিত।

এদিন সন্ধ্যায় সিলেট নগরীর আরামবাগে টিলাগড়-আম্বরখানা সড়ক অবরোধ করে রেখেছিল বিক্ষুব্ধ জনতা।

শনিবার রাত ৮ টা থেকে ৯ টা পর্যন্ত একঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করে আরামবাগ ও আশপাশের এলাকার বাসিন্দারা।

বিক্ষোভকারীরা জানান, শুক্রবার দুপুর থেকে তাদের এলাকায় বিদ্যুৎ নেই। বিদ্যুৎ অফিসের কর্মকর্তাদের সাথে বারবার যোগাযোগ করা হলেও তারা কোনো উদ্যোগ নেননি। ফলে ক্ষুব্ধ হয়ে এলাকাবাসী শনিবার রাতে রাস্তায় নেমে আসে। পরে এলাকার মুরুব্বীদের আশ্বাসে অবরোধ তুলে নেয় বিক্ষোভকারীরা।

একই দিন সুনামগঞ্জের জগন্নাথপুরে বিদ্যুতের দাবিতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এদিকে, এপ্রিলের শুরু থেকে সিলেটে নজিরবিহীন লোডশেডিং চলছে। গত এক সপ্তাহের মধ্যে অন্তত বিদ্যুৎ টানা ৩ দিন বিদ্যুৎ ছিল না সিলেটের বিয়ানীবাজার, গোলাপগঞ্জ, কানাইঘাট, জকিগঞ্জ, ফেঞ্চুগঞ্জ থানার অধিকাংশ এলাকায়।

বিয়ানীবাজার থানার আলীনগর ইউনিয়নে গত ৩দিন একটানা বিদ্যুৎ ছিল না। এরপর বিদ্যুৎ এলেও কখনই টানা একঘণ্টার মত বিদ্যুৎ ছিল না।

বিদ্যুতের দাবিতে গত বুধবার রাতে সিলেট-তামাবিল সড়ক অবরোধ করে রাখে এলাকাবাসী। এসময় টানা ৩ ঘণ্টা দুই দিকের যান চলাচল বন্ধ হয়ে পড়ে। বিক্ষুব্ধ এলাকাবাসী সড়কে টায়ার পুড়িয়ে তাদের প্রতিবাদ জানায়।

জানা যায়, সিলেট নগরীতে বিদ্যুৎ পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হলেও শহরতলী এবং বিভাগের অন্যান্য উপজেলাগুলোতে লোডশেডিং অসহনীয় মাত্রায় পৌঁছেছে। তার ওপর কালবোশেখি ঝড়ের মৌসুম থাকার কারণে ঝড়ের কারণে বৈদ্যুতিক লাইন ও সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে বিভিন্ন এলাকা টানা ২/৩দিন বিদ্যুতবিহীন অবস্থায় থাকে।

এ প্রসঙ্গে বিয়ানীবাজারের ব্যবসায়ী বিমল চন্দ্র জানান, বিদ্যুৎ সমস্যার কারণে ব্যবসা-বাণিজ্যে মারাত্মক ধ্বস নেমেছে। এখন প্রায় সবকিছুই বিদ্যুৎনির্ভর হওয়ার কারণে আমরা ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন।

শনিবার দেশে রেকর্ড বিদ্যুৎ উৎপাদনের কথা জানিয়ে পিডিবি’র পরিচালক আরও জানিয়েছেন, শনিবার দেশের কোথাও কোন লোডশেডিং ছিল না।

এর আগে দেশের সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয়েছিল ২০১৫ সালের ১৩ আগস্ট; ৮১৭৭ মেগাওয়াট।

পিডিবির হিসাবে, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর গত সাত বছরে বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণ হয়েছে।

২০০৮ সালে দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয়েছিল ৪০৩৬ মেগাওয়াট।

নিউজটি শেয়ার করুন

239 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ