জুন ১৪, ২০১৬ ১২:৪৪ অপরাহ্ণ

বিএনপিতে ফিরছেন শমশের মবিন চৌধুরী : চাঙ্গা হচ্ছেন বলয়ের নেতাকর্মীরা


কুলাউড়া সংবাদ : মঙ্গলবার, ১৪ জুন ২০১৬ ॥ আবার বিএনপিতে ফিরছেন সমশের মবিন চৌধুরী। বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন তিনি। শিগগির দেশে ফিরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করে সাবেক এই কূটনীতিক বিএনপিতে ফিরবেন। তাকে দলে ফিরিয়ে নিতে ইতিমধ্যে খালেদা জিয়ার সঙ্গে আলোচনা করে ‘গ্রিন সিগন্যাল’ নিয়েছেন সমশের মবিনের শুভাকাঙ্ক্ষী বিএনপির কয়েকজন নেতা। দলের একাধিক নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে।

এ সংবাদের প্রেক্ষিতে চাঙ্গা হচ্ছেন সিলেটের শমসের বলয়ের নেতাকর্মীরা।

অসুস্থতার কারণ দেখিয়ে গত বছরের ২৯ অক্টোবর বিএনপির সহসভাপতির পদ থেকে পদত্যাগ করেন সমশের মবিন চৌধুরী। দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে লেখা পদত্যাগপত্র তৎকালীন ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে জমা দিয়েছিলেন তিনি। বিএনপির পক্ষ থেকে বিষয়টি গোপন রাখা হলেও পরে সংবাদ সম্মেলন করে পদত্যাগপত্র জমা দেওয়ার কথা জানান সমশের মবিন। একইসঙ্গে রাজনীতি থেকেও অবসর নেওয়ার ঘোষণা দেন তিনি। তখন গণমাধ্যমকে বিএনপিতে জিয়াউর রহমানের আদর্শ কতটুকু আছে তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি।

অবশ্য তখন বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়- বিএনপিকে দুর্বল করতে সরকারের চাপের মুখে সমশের মবিন দল থেকে পদত্যাগ করেন। তবে দলের ভেতরের খবর ছিল, সমশের মবিন চৌধুরী বিএনপি নেতৃত্বের ওপর ক্ষুব্ধ ও হতাশ ছিলেন। বিশেষ করে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে তার সম্পর্ক ভালো যাচ্ছিল না বলেও গুঞ্জন ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারেক রহমানের সঙ্গে তার টেলিফোনে কথোপকথন ফাঁস হওয়ার পর তার ইঙ্গিত পাওয়া যায়।

সূত্র জানায়- বিএনপি মহাসচিবের মাধ্যমে চেয়ারপারসন বরাবর দেওয়া সমশের মবিনের সেই পদত্যাগপত্র গ্রহণ করা হয়নি। তখনই দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আরও কয়েকজন সিনিয়র নেতা সমশের মবিন চৌধুরীকে পদত্যাগপত্র প্রত্যাহার করে নেওয়ার অনুরোধ জানিয়ে ছিলেন। অবশ্য সমশের মবিন তাতে রাজি হননি। তারপরও বিষয়টি বিবেচনা করতে তাকে অনুরোধ জানানো হয়। অবশেষে বরফ গলেছে। সমশের মবিন বিএনপিতে ফিরে যাওয়ার আগ্রহ ব্যক্ত করেছেন। বিএনপিতে তার যোগদান এখন সময়ের ব্যাপার।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান সমকালকে বলেন- উদ্ভূত পরিস্থিতিতে পদত্যাগ করেছিলেন সমশের মবিন। এখন বিএনপিতে যোগ দিলেও দিতে পারেন। তিনি তো অন্য কোনো দলে যাননি। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, সমশের মবিন চৌধুরীর বিএনপিতে ফিরে আসার বিষয়টি তার জানা নেই।

অবশ্য বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেন- সমশের মবিন চৌধুরীর পদত্যাগপত্রই গ্রহণ করা হয়নি। কাজেই তার বিএনপিতে আনুষ্ঠানিকভাবে ফিরে আসার কিছু নেই। শুধু দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করলেই যথেষ্ট।

সূত্র জানায়- বিএনপি তথা রাজনীতি থেকে অবসর নেওয়ার পর থেকে প্রায় আট মাস চুপচাপ রয়েছেন সমশের মবিন চৌধুরী। বিএনপিতে শুভাকাঙ্ক্ষী নেতারা টেলিফোনে খোঁজখবর নিতেন তার। তিনিও শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে টেলিফোন ও ব্যক্তিগত আলাপচারিতায় ভবিষ্যৎ রাজনীতি নিয়ে হতাশা ব্যক্ত করতেন। তবে বিএনপির বিরুদ্ধে কোনো কথা বলেননি। বিএনপির একজন শুভাকাঙ্ক্ষী হিসেবেই নীরব ছিলেন তিনি।

সমশের মবিন চৌধুরী বিএনপির সহ-সভাপতির পদে থাকলেও মূলত দলের পক্ষে আন্তর্জাতিক সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। বিদেশি কূটনৈতিক মিশনগুলোর সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করতেন।

২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত বিএনপি ক্ষমতায় থাকা অবস্থায় সমশের মবিন পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করেন। এরপর আমেরিকায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দুই বছর চাকরির মেয়াদ শেষে করে ২০০৮ সালে বিএনপিতে যোগ দেন। সে সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টার দায়িত্ব পান। ২০০৯ সালে বিএনপির কাউন্সিলে তাকে সহসভাপতির পদ দেওয়া হয়।

(সৌজন্যে: সমকাল)

নিউজটি শেয়ার করুন

366 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ