ডিসেম্বর ২২, ২০১৬ ৩:০৯ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রীর সঙ্গে ব্রিটিশ এম পি সিলেটের রুশনারার সাক্ষাৎ


বাংলাদেশ বংশোদ্ভূত যুক্তরাজ‌্যের এই পার্লামেন্ট সদস‌্য বুধবার দেখা করতে গেলে তাকে এই আহ্বান জানান শেখ হাসিনা।

লেবার পার্টির এই এমপি বাংলাদেশে যুক্তরাজ্যের বাণিজ্য দূত হিসেবে কাজ করছেন। একই দলের হয়ে যুক্তরাজ‌্যের পার্লামেন্টে প্রতিনিধিত্ব করছেন শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ সিদ্দিক।

গত ৮ মার্চ যুক্তরাজ্য সরকার নিরাপত্তার কারণ দেখিয়ে ঢাকা থেকে যুক্তরাজ্যগামী কার্গো বিমানের সরাসরি প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে।

বৈঠকে বিষয়টি উঠলে রুশনারা আলী দ্রুত পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানিয়েছেন।

তিনি বলেন, দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার সম্পর্ক আরও জোরদার করার বিষয়েও বৈঠকে আলোচনা হয়।

৬০ হাজার কোটি টাকায় ঢাকা থেকে পায়রা বন্দর পর্যন্ত ২৪০ কিলোমিটার রেললাইন নির্মাণে যুক্তরাজ্যের ডিপি রেলের সঙ্গে বাংলাদেশ সরকারের সমঝোতা চুক্তি হওয়ায় সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

চুক্তি অনুযায়ী যুক্তরাজ্যের প্রতিষ্ঠানটি নকশা প্রণয়ন, অর্থায়ন, লাইন নির্মাণ ও পরিচালনার দায়িত্ব পালন করবে। এ কাজে সহযোগিতা করবে চায়না রেলওয়ে কনস্ট্রাকশন করপোরেশন।

২০২৪ সাল নাগাদ প্রকল্পের কাজ শেষ হলে এই রেলপথের মাধ্যমে বছরে প্রায় ২০ লাখ ইউনিট কনটেইনার পরিবহন সম্ভব হবে।

শেখ হাসিনা বাংলাদেশে যুক্তরাজ‌্যের বিনিয়োগ বাড়াতে উদ‌্যোগী হতেও রুশনারার প্রতি আহ্বান জানান।

বৈঠকে মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম এবং বাংলাদেশে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত এলিসন ব্লেইক উপস্থিত ছিলেন।

রুশনারা এদিন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গেও বৈঠক করেন। সেখানেও পররাষ্ট্রমন্ত্রী সরাসরি কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা তুলে নিতে আহ্বান জানান।

রুশনারা আলী বাংলাদেশী বংশোদ্ভূত। তার পৈত্রিক বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলায়।
নিউজটি শেয়ার করুন

775 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ