আগস্ট ১৯, ২০১৫ ৩:০১ পূর্বাহ্ণ

ছাতকে সুরমা নদীতে ক্লিংকার বোঝাই কার্গোডুবি : দেড় কোটি টাকার ক্ষতি


ছাতকে সুরমা নদীতে এমভি ফুয়াদ-৩ নামের একটি কার্গো ডুবে গেছে। সিমেন্ট তৈরির ক্লিংকার বোঝাই কার্গোটি মঙ্গলবার সকালে রোপওয়ের ডাম্পিং এলাকায় ডুবে যায়। ক্লিংকারসহ কার্গো ডুবে যাওয়ায় প্রায় দেড় কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে জানা গেছে।

 

স্থানীয় সূত্রে জানা যায়- লাফার্জ সুরমা সিমেন্ট কারখানা থেকে ৭শ’ ৩৪টন ক্লিংকার নিয়ে এমভি ফুয়াদ-৩ কার্গোটি ঢাকার উদ্দেশ্য রওয়ানা দেয়। ঢাকা যাওয়ার পথে কিশোরগঞ্জ জেলা দুলালপুর নামকস্থানে হাওরে ক্লিংকার বোঝাই কার্গোটি একটি চরে আটকে যায়। অনেক চেষ্টা করে কার্গোটি চর থেকে মুক্ত করতে না পেরে জাহাজের লোকজন কয়েকটি নৌকার সাহায্যে কার্গো থেকে ক্লিংকার অপসারন করে লোড কমিয়ে আটকে পড়া কার্গোটি মুক্ত করে। কাগো ক্লিংকার আনলোডিং ও লোডিং করার সময় বৃষ্টিতে ভিজে বেশ কিছু ক্লিংকার নষ্ট হয়ে যায়।

 

গত রোববার সন্ধ্যায় নষ্ট হয়ে যাওয়া ক্লিংকার নিয়ে কার্গোটি পুনরায় ছাতকে ফিরে এসে রোপওয়ে ডাম্পিং ঘাটে নোঙ্গর করে। মঙ্গলবার সকালে কার্গোটি হঠাৎ করেই নদীর পানিতে তলিয়ে যায়।

 

কার্গোর মাস্টার সোহাগ জানান- এসময় কার্গোর তলদেশ ক্ষতিগ্রস্ত হয়। ছাতকে ফিরে আসার পথে রোববার লিপসা নামক স্থানে নোঙ্গর করা জাহাজে পানি প্রবেশ করতে থাকে। সেখান থেকে পাম্পের সাহায্যে পানি নিষ্কাশন করতে-করতে কার্গোটিকে ছাতকের রোপওয়ে ঘাটে নিয়ে আসলে মঙ্গলবার সকালে নোঙ্গর করা অবস্থায় কার্গোটি ডুবে যায়।

 

এ ব্যাপারে ছাতক থানায় একটি জিডি করা হয়েছে। লাফার্জের প্লান্ট কন্ট্রোলার উত্তম কুমার নন্দী ক্লিংকার বোঝাই কার্গোডুবির সত্যতা স্বীকার করেছেন।

নিউজটি শেয়ার করুন

117 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ