নভেম্বর ২৮, ২০১৬ ৩:১০ পূর্বাহ্ণ

বার্গার স্টেক তৈরি করবেন যেভাবে


ভোজনবিলাসীদের কাছে খুব জনপ্রিয় একটি খাবারের নাম বার্গার স্টেক। সাধারণত বিফ স্টেক দিয়ে এটি তৈরি করা হলেও আপনি চাইলে মাটনও ব্যবহার করতে পারেন। আমেরিকায় এটা অনেক প্রচলিত হলেও এখন আমাদের দেশেও অনেক দোকানে পাওয়া যাচ্ছে। তবে দোকানে না গিয়ে বার্গার স্টেকের স্বাদ পেতে চাইলে ঝটপট শিখে নিন রেসিপিটি-

উপকরণ : গরু বা খাসির মাংস আধা কেজি, কাঁচামরিচ কুচি আধা টেবিল-চামচের একটু বেশি, আদা বাটা ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, পুদিনাপাতা ৪-৫টা, গোলমরিচ ছেঁচা ২-৩টা, কাবাব মসলা ১ চা-চামচ, পেঁয়াজ কুচি করা ১ কাপ, ডিম ১টা, রসুন বাটা ১ চা-চামচ, ধনেপাতা ২ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, তেল ২ টেবিল-চামচ, ময়দা বা ব্রেডক্রাম ২ টেবিল-চামচ।

প্রণালি : প্রথমে মাংস কিমা করে ওপরের সব উপকরণ একসঙ্গে মেখে কমপক্ষে ১৫ মিনিট রেখে দিতে হবে। এবার কিমা ৬ ভাগ করে প্রত্যেক ভাগ নিয়ে বড় চ্যাপ্টা করে স্টেক তৈরি করতে হবে। পলিথিনের ভেতর তেল মাখিয়ে কিমা চেপে স্টেক করা যেতে পারে। এবার ফ্রাইপ্যানে ছ্যাঁকা তেলে ফ্রাই করতে হবে। ইচ্ছা করলে ওভেনে ১৮০ ডিগ্রিতে ১৫ মিনিট বেক করা যাবে। বনরুটির ভেতর বিফস্টেক, বিভিন্ন রকমের পনির, সস দিয়ে পরিবেশন করুন।

নিউজটি শেয়ার করুন

150 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ