ফেব্রুয়ারি ২১, ২০১৭ ১:৫৮ পূর্বাহ্ণ

মাতৃভাষা দিবসে আলো নিয়ে মম


আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আরটিভির জন্য নির্মিত হয়েছে নাটক ‘আলো’। সুতাজ শিমুলের রচনায় আবু হায়াত মাহমুদের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন লাক্স তারকা জাকিয়া বারী মম। তার চরিত্রের নাম তাহরীমা। এটি প্রচার হবে আগামীকাল মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাত ৮টা ১০ মিনিটে।

নাটকটিতে আরো অভিনয় করেছেন তারিক আনাম খান, সুজাত শিমুলসহ আরো অনেকেই।

এই নাটকের গল্প প্রসঙ্গে নির্মাতা আবু হায়ত মাহমুদ জানান, একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনের প্রধান রাহাত কবির। বিবিএ-এর ফাইনাল ইয়ারের ছাত্র সে। প্রেম করে তাহরীমা নামের এক মেয়ের সঙ্গে।

প্রগতিশীল চিন্তার একজন যুবক রাহাত। পড়াশোনার পাশাপাশি নাটক, আবৃত্তি এবং নানা সাংস্কৃতিক কাজ নিয়ে তার দৈনন্দিন ব্যস্ততা। তার সঙ্গে যুক্ত আছে সমমনা আরো অনেক ছাত্র। এক কথায় কর্মচঞ্চল একটি সংগঠন। সময়টা বর্তমান। ফেব্রুয়ারির ১৮/১৯ তারিখের চিত্র।

আসন্ন ২১ ফেব্রুয়ারি উপলক্ষে তারা মঞ্চায়ন করবে মুনীর চৌধুরীর কবর নাটক। তাদের উদ্দেশ্য নাটকের মাধ্যমে বাংলা ভাষার গুরুত্ব, শুদ্ধ এবং সাবলীল ব্যবহারের বিষয়ে তরুণদের মধ্যে চেতনা জাগ্রত করা। এই কাজটিকে তারা মনে করে এই সময়ে নতুন প্রজন্মের ভাষা আন্দোলন। সেই রকম একটা আন্দোলনমুখী চেতনা নিয়ে কাজ করতে থাকে সংগঠনের সবাই। তাই জোরসে চলছে নাটকের মহড়া। হঠাৎ তৈরি হয় এক নতুন সঙ্কট। বিশ্ববিদ্যালয়ের ভিসি এই নাটক না করার জন্য আদেশ জারি করে। রাহাত ও তার দল চালিয়ে যায় লড়াই। এক সময় রাহাতের সঙ্গে তার প্রেমিকা তাহরীমার সম্পর্ক ছিন্ন হয়।  নানা সঙ্কটের ভেতর থেকে রাহাতের সফল হবার বাকী গল্প পর্দাতেই দেখতে হবে।

নিউজটি শেয়ার করুন

304 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ