ফেব্রুয়ারি ২৯, ২০১৬ ১২:৫২ অপরাহ্ণ

ডিসলাইক নয়, ফেসবুকে এসেছে ৫ অনুভূতি বাটন


ওয়েব ডেস্ক: সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ‘ডিসলাইক’ বাটন আসবে এমন শোনা গেলেও তা হয় নি, কিন্তু এর বদলে এবার ৫ ধরনের অনুভূতিপ্রকাশ বাটন যোগ হয়েছে।

লাইকের পাশাপাশি ফেসবুকে যুক্ত হয়েছে অনুভূতি প্রকাশের আরো ৫টি নতুন বাটন। ফলে এখন শুধু লাইক কিংবা কমেন্ট করেই নয় নতুন নতুন ইমোজি বা বাটনে করা যাবে নিজস্ব অনুভূতিরও প্রকাশ।

ফেসবুকে যুক্ত নতুন ৫টি বাটন হলো- ‘লাভ’, ‘হাহা’, ‘ওয়াও’, ‘স্যাড’ এবং ‘অ্যাংরি’। এই বাটনগুলোর মধ্য দিয়ে ফেসবুক ব্যবহারকারীরা তাদের অনুভূতিগুলো প্রকাশ করতে পারবেন।

কোনো পোস্টে এ ধরনের ইমোজি যোগ করতে হলে মোবাইল অ্যাপে পোস্টের নিচে নির্দিষ্ট জায়গায় চেপে ধরতে হবে। আর কম্পিউটারে ফেসবুক পোস্টের নিচে লাইক বাটনের ওপরে মাউস নিয়ে গেলেই (হোভার) ইমোজিগুলো দেখাবে।

সম্প্রতি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ তার ফেসবুক পোস্টে এই রি-অ্যাকশনস’ বাটন চালুর ঘোষণা দিয়েছিলেন।

লাইক ছাড়া আর কীভাবে প্রতিক্রিয়া জানানো যায়, তা নিয়ে গত এক বছর ধরে গবেষণা চালিয়েছেন ফেসবুকের গবেষক, ইঞ্জিনিয়ার ও প্রোডাক্ট টিমের সদস্যরা। মানুষের ঠিক কোন আবেগে ফোকাস করে এই নয়া অপশন আনা হবে, তা ঠিক করতে প্রচুর সমীক্ষার পাশাপাশি সমাজতত্ত্ববিদদের সঙ্গে আলোচনা করেছেন তারা।

ফেসবুকের প্রডাক্ট ম্যানেজার স্যামি ক্রুগ জানিয়েছেন, ‘আমরা নতুন এই অপশন তৈরির ব্যাপারে সত্যিই খুব যত্নবান ছিলাম। কোন প্রতিক্রিয়া বিশ্বের কাছে গ্রহণযোগ্য ও কার্যকরী হবে, সেদিকে লক্ষ্য রেখেছি।

নতুন অপশনের ফিডব্যাকও যথেষ্ট ইতিবাচক বলে দাবি করা হয়েছে। মানুষ সবচেয়ে বেশি পছন্দ করেছেন ‘লাভ’ অপশনটি। ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ ডিসলাইক অপশন চালু করার কথা ভাবলেও তা কার্যকর করা হয়নি। খবর: টাইমস অব ইন্ডিয়া

নিউজটি শেয়ার করুন

426 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ