জুলাই ২১, ২০১৫ ১২:০৩ পূর্বাহ্ণ

৮০ ভাগ পুলিশই ঈদ করেছেন পথে পথে


কুলাউড়া সংবাদ, সোমরার , ২০ জুলাই ২০১৫

ঈদে ঘরমুখো মানুষের নিরাপদ যাতায়াত আর সাধারণ মানুষের ঈদ উদযাপনে নিরাপত্তা নিশ্চিত করতে ঘরে ফেরেনি সোয়া লাখ পুলিশ সদস্য।

রাস্তাঘাটে, ঈদগাহে, ঘরবাড়ি, ব্যাংক-বিমা আর বিনোদন কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে মাঠেই থেকেছেন তারা।

লিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক বলেন, ‘মানুষের বাড়তি আনন্দ বা কষ্ট মানেই আমাদের বাড়তি দায়িত্ব। মানুষের কষ্ট লাঘব করে আনন্দ বা খুশির নিশ্চয়তা দেয়াই আমাদের আনন্দ’।

ঈদের আগের রাত পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটেছে নাড়ির টানে। প্রিয়জনের সাথে মিলিত হওয়ার আনন্দে সবাই থেকেছে বিভোর। ব্যতিক্রম ছিল পুলিশ। দিনরাত রাস্তায়, রেল, নৌপথে, বিমানবন্দরে দাঁড়িয়ে মানুষের নিরাপদ চলাচল নিশ্চিত করেছে তারা। ঈদুল ফিতরের সরকারি ছুটিতে অফিস আদালত যখন বন্ধ তখন পুরোপুরিই খোলা থেকেছে থানা-ফাঁড়ি, তদন্ত কেন্দ্র, সচল থেকেছে পুলিশের সকল দপ্তর।

নিরাপত্তা ঝুঁকি এড়াতে আগেই গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছে পুলিশ। কোনো ঈদগাহ বা মসজিদে নামাজ বা অন্য কোনো ইস্যু নিয়ে কারো মধ্যে কোনো সমস্যা আছে কি? আগের বছরগুলোতে কোনো গ্রাম বা মহল্লায় কোনো সমস্যা হয়েছিল কি? সেই অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা সাজিয়েছে পুলিশ।

ঈদগাহে, রাস্তাঘাটে থেকেছে পুলিশ, আবার ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনার মতো বড় শহরগুলোতে মানুষের ফাঁকা ঘর-বাড়ির নিরাপত্তার চ্যালেঞ্জও মোকাবেলা করতে হয়েছে পুলিশকেই। হঠাৎ নিরাপত্তা সমস্যা যাতে না হয় সেজন্য স্ট্যান্ডবাই থাকতে হয়েছে তাদেরকে।

এই বাড়তি চাপ নিতে নিজের ঘরে ফিরতে পারেনি পুলিশের ৮০% সদস্য। এক লাখ ৫৬ হাজার সদস্যের মধ্যে সোয়া লাখ থেকেছে কর্মক্ষেত্রে।

ব্যারাক এবং অস্থায়ী আবাসেই কেটেছে কর্মব্যস্ত পুলিশের ঈদ। বাবা-মা, ভাই-বোন, স্ত্রী, ছেলে-মেয়ে থেকেছে অনেক দূরে। মানুষের কষ্ট লাঘবের জন্য যারা এই বাড়তি চাপ নিচ্ছে তারা কোনো কমপেনসেটরি এলাউন্সের প্রত্যাশাও করে না।

মানুষের নিরাপদ চলাচলে এবং ঈদ উদযাপনে যথাযথ ভূমিকা রাখার জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঈদের দিন সন্ধ্যায় তিনি আইজিপিকে পাঠানো এক বার্তায় ওই ধন্যবাদ জানিয়েছেন।

দিনরাত অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে জননিরাপত্তা ও জনগণের ঈদ আনন্দ নিশ্চিত করার জন্য বাংলাদেশ পুলিশের সব সদস্যকে ধন্যবাদ জানিয়েছেন আইজিপি এ কে এম শহীদুল হক ।

ঈদের ছুটি শেষে আবার মানুষের কর্মস্থলে ফেরার পথ নিরাপদ এবং নির্বিঘ্ন রাখতে বাড়তি দায়িত্ব পালনের জন্য সব পুলিশ সদস্যের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন।

পুলিশ সদর দপ্তরের সহকারী মহা-পরিদর্শক  মো. নজরুল ইসলাম গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। –

নিউজটি শেয়ার করুন

158 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ