জুলাই ১৭, ২০১৫ ৩:০৭ অপরাহ্ণ

সৌদিসহ বিভিন্ন দেশে ঈদ উদযাপন


কুলাউড়া সংবাদ, শুক্রবার , ১৬ জুলাই ২০১৫ ::

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতারসহ আরব বিশ্বের বিভিন্ন দেশে আজ শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এছাড়া ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন ও থাইল্যান্ডসহ প্রাচ্যের কয়েকটি দেশেও ঈদুল ফিতর পালিত হচ্ছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় চাঁদ দেখার পর সৌদি আরবের সুপ্রিম কোর্ট শুক্রবার ঈদ উদযাপিত হবে বলে ঘোষণা দেয়।

রিয়াদে ঈদের প্রধান জামাত ধীরাস্থ জাতীয় মসজিদে আজ সকাল ৫টা ৩৫ মিনিটে অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন সৌদি গ্র্যান্ড মুফতি আব্দুল আজিজ আল আশ শেইখ।

ঈদের খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করেন সৌদি গ্র্যান্ড মুফতি।

জাতীয় মসজিদের ভেতরে প্রথম সারিতে ঈদের নামাজ আদায় করেন সৌদি আরবের বেশ কয়েকজন আমির এবং শেখ। নামাজ শেষে চিরাচরিত নিয়ম অনুযায়ী একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ পিরোজপুরের চাঁদপুর, পটুয়াখালী, সাতক্ষীরা, ভোলা, চট্টগ্রাম, কুমিল্লা, পিরোজপুর, মুন্সীগঞ্জ, বরিশাল, লালমনিরহাটসহ দেশের কয়েকটি স্থানে ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে।

চাঁদ দেখার ওপর নির্ভর করে ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আযহা উদযাপন করে মুসলমানরা। আর চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের একদিন পরই মূলত আমাদের দেশে পালন করা হয় ঈদ। তবে দেশের বিভিন্ন এলাকায় কোনো কোনো পীরের অনুসারীরা সৌদি আরবকে তীর্থভূমি মনে করে তাদের সঙ্গে একই দিন ঈদ পালন করে থাকে।


198 বার মোট শেয়ার হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ