মে ৩, ২০১৬ ৯:৩২ অপরাহ্ণ

সিলেটের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে ১৮৯১ কোটি টাকার প্রকল্প অনুমোদন


সিলেটের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে ১৮৯১ কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। আজ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একেনেকর সভায় এই প্রকল্প অনুমোদিত হয়।

‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, সিলেট বিভাগ’ নামে তিন বছর মেয়াদী এই প্রকল্প মঙ্গলবার একেনেকের সভায় অনুমোদিত হয় বলে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে জানান সিলেট বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী রতন কুমার বিশ্বাস।

এই প্রকল্পের আওতায় ৩৩/১১ কেভি উপকেন্দ্র নির্মাণ ও সংস্কার, ১১/০.৪ কেভি উপকেন্দ্র নির্মাণ ও সংস্কার, পর্যাপ্ত পরিমাণ ট্রান্সফরমার মজুদ, এ অঞ্চলের আওতাধীন ৩৩ কেভি, ১১ কেভি ও শূন্য দশমিক ৪ কেভি সঞ্চালন লাইনের সংস্কার ও ক্ষমতা বৃদ্ধি করা হবে জানিয়ে রতন কুমার বিশ্বাস বলেন, এতে এই অঞ্চলের মানুষের বিদ্যুৎ নিয়ে দুর্ভোগ অনেকটাই দূর হবে।

এদিকে, মঙ্গলবারের একনেকের সভায় পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পও অনুমোদন দেয়া হয়। এ প্রকল্প বাস্তবায়ন হলে পদ্মা সেতুর ওপর দিয়ে খুলনা পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে।

রাজধানীর শেরে বাংলানগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আজকের একনেক সভায় মোট ৪৪ হাজার ১৬৭ কোটি টাকা ব্যয়ের নয়টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পটির কাজ চলতি বছরেই শুরু হবে। ২০২২ সালের মধ্যে প্রকল্পটি শেষ করার পরিকল্পনা সরকারের। এই প্রকল্পের আওতায় ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে মাদারীপুর ও ফরিদপুরের ওপর দিয়ে খুলনা পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৩৫ হাজার কোটি টাকা।

নিউজটি শেয়ার করুন

261 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ