মে ১১, ২০১৬ ১২:৩২ অপরাহ্ণ

সারাদেশে গড় পাসের হার ৮৮.২৯%


কুলাউড়া সংবাদ :: ২০১৬ সালের মাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার সারাদেশে সাধারণ, মাদরাসা ও কারিগরি ১০ শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৮৮.২৯%, মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৭৬১ শিক্ষার্থী, গতবছরের তুলনায় পাসের হার বেড়েছে ১.২৫ শতাংশ।

বুধবার (১১ মে) সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এবং মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারাংশ তুলে দেন।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ জন ছাত্র। ৮ লাখ ৮ হাজার ৫৯০ জন ছাত্রী।

সারাদেশের ১০টি শিক্ষাবোর্ডের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে পাসের হারে এগিয়ে আছে রাজশাহী শিক্ষাবোর্ড। তাদের পাসের হার ৯৫ দশমিক ৭০। অন্যদিকে, সবচেয়ে কম পাস করেছে বরিশাল শিক্ষাবোর্ডে ৭৯ দশমিক ৪১ শতাংশ। তবে ঢাকা শিক্ষাবোর্ডের তথ্য এখনো জানা যায়নি।

অন্যান্য শিক্ষাবোর্ডের মধ্যে পাসের হার কুমিল্লায় ৮৪ শতাংশ, দিনাজপুর শিক্ষাবোর্ড ৮৯ দশমিক ৫৯, চট্টগ্রামে ৯০ দশমিক ৪৪ শতাংশ, সিলেটে ৮৪ দশমিক ৭৭ শতাংশ, যশোরে ৯১ দশমিক ৮৫ শতাংশ এবং বরিশাল শিক্ষাবোর্ড ৭৯ দশমিক ৪১। এছাড়াও মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ২২ শতাংশ এবং কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হার ৮৩ দশমিক ১১।

সাধারণ আট শিক্ষাবোর্ডে পাস করেছে মোট ১১ লাখ ৫৩ হাজার ৪৫৩ জন, মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ২৮ হাজার ৪৩ জন। মাদরাসা বোর্ডে পাস করেছে ২ লাখ ১৭ হাজার ৬১৪ পরীক্ষার্থী। পরীক্ষার্থী ছিল ২ লাখ ৪৬ হাজার ৩৩৬। কারিগরি বোর্ডে পাস করেছে ৪১ হাজার ৯২৮। পরীক্ষার্থী ছিল ৫৮ হাজার ৫০১ জন। পারেশর হার ৮৩.১১ শতাংশ।

গত বছরের তুলনায় এবারের পরীক্ষায় বিজ্ঞানে ৫৬ হাজার ২৮৬  জন এবং মোট পৌনে ২ লাখ পরীক্ষার্থী বেশি অংশ নেয়। বিদেশে আটটি কেন্দ্রে পরীক্ষা নেয়া হয়েছে। এ সব কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ৪০৪ জন। পরীক্ষা শুরু হয় ২ ফেব্রুয়ারি। তত্ত্বীয় বিষয় শেষ হয় ১০ মার্চ। ১৫-১৯ মার্চ অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

নিউজটি শেয়ার করুন

242 বার মোট পড়া হয়েছে সংবাদটি
error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ