ডিসেম্বর ৩০, ২০১৮ ১২:২৪ পূর্বাহ্ণ

রাত পোহালেই ভোট উৎসব


রাত পোহালেই শুরু হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। রোববার সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচনকে কেন্দ্র করে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। দেশব্যাপী মোতায়েন করা হয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য।

নির্বাচনে সবার জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

ভোটগ্রহণ শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে শনিবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আগামীকাল (রোববার) নির্বাচনে সবার জন্য নিরাপদ পরিবেশ তৈরি এবং সহিংস অথবা নাশকতামূলক অবস্থার সৃষ্টি হলে তা কঠোর হাতে দমন করার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিচ্ছি।’

এর আগে শুক্রবার সকাল ৮টা থেকে নির্বাচনী প্রচারণা শেষ হয়। গত ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পরই আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছিল প্রচার-প্রচারণা।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ৭৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী, ‘ভোটগ্রহণ শুরুর ৪৮ ঘণ্টা আগ থেকে ভোটগ্রহণ শেষ হওয়ার ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে কোনো নির্বাচনী এলাকায় যে কোনো ধরনের সভা, সমাবেশ, মিছিল ও শোভাযাত্রা করা যাবে না।’

সারাদেশে মোট ১০ কোটি ৩৮ লাখ ২৬ হাজার ৮১৯ জন ভোটার ২৯৯টি সংসদীয় আসনে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদের মধ্যে ৫ কোটি ২৩ লাখ ৭১ হাজার ৬১৬ জন পুরুষ এবং ৫ কোটি ১৪ লাখ ৫৫ হাজার ২০৩ জন নারী ভোটার রয়েছেন।

জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী মারা যাওয়ায় গাইবান্ধা-৩ আসনের নির্বাচন ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হচ্ছে না।

৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের ১৮০০ এর বেশি প্রার্থীর অংশগ্রহণে এবারের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। খসড়া তালিকা অনুযায়ী, এবারের নির্বাচনে ১৮৪৯ জন প্রার্থী লড়ছেন। এদের মধ্যে ১৭৪৮ জন রাজনৈতিক দলের মনোনয়ন পেয়েছেন এবং ১০১ জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন।

২৯৯টি সংসদীয় আসনের মধ্যে ইভিএমের মাধ্যমে ছয়টি আসনে ভোট অনুষ্ঠিত হবে। আসনগুলো হলো- ঢাকা-৬ ও-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। এসব আসনের মোট ভোটার সংখ্যা ২১ লাখ ২৪ হাজার ৫৫৪ জন।

এদিকে শুক্রবার বিকাল ৫টা থেকে রোববার বিকেল ৫টা পর্যন্ত ৪৮ ঘণ্টা মোবাইল ব্যাংকিং ও পোস্টাল ব্যাংকিং সেবা বন্ধে বাংলাদেশ ব্যাংকে চিঠি দিয়েছে ইসি। এছাড়া ‘রাষ্ট্রীয় নিরাপত্তা ও গুজব রোধ করার স্বার্থে’ শনিবার মোবাইল ফোন অপারেটরদের থ্রিজি ও ফোরজি নেটওয়ার্ক বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

error: আপনি কি খারাপ লোক ? কপি করছেন কেন ?? হাহাহ